Missile ভুল করে চলে গেল পাকিস্তানে, দুঃখপ্রকাশ ভারতের

Missile

জাস্ট দুনিয়া ডেস্ক: Missile ভুল করে চলে গেল পাকিস্তানে। যা নিয়ে দুঃখপ্রকাশ করল ভারত। ভুলবশত পাকিস্তানের দিকে একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ভারতীয় সেনাবাহিনী। গত বুধবারের ওই ঘটনার পর দুঃখ প্রকাশ করেছে ভারত। ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে এমন ঘটনা ঘটেছে, যা ‘খুবই দুঃখজনক’। ওই ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে ভারত। জানা গিয়েছে, গত ৯ মার্চ নিয়মিত মহড়ার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত ছোড়া হয়ে গিয়েছিল। ভারত সরকার ঘটনাটি গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং একটি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

গত বুধবার সেনা মহড়া চলাকালীন ভারতীয় সেনার ওই ক্ষেপণাস্ত্র গিয়ে ঢুকে পড়ে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। তবে খবরটি প্রথম প্রকাশ করে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক। তারাই প্রথম জানায় হরিয়ানার সিরসার কাছে কোনও এলাকা থেকে একটি ভারতীয় ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এমনকি পাকিস্তানের বায়ুসেনা ওই ক্ষেপণাস্ত্রটি প্রবেশ করতেও দেখেছে পাক পঞ্জাবের মিলন চানু শহরে। এরপরই বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে নয়াদিল্লি ঘটনাটির কথা স্বীকার করে। তবে একইসঙ্গে জানিয়ে দেয়, ঘটনাটি ভুল করে ঘটেছিল।

কী ভাবে এমন ভুল হল তা জানিয়ে কেন্দ্রের ওই বিবৃতিতে বলা হয়েছে,‘গত ৯ মার্চ নিয়মমাফিক রক্ষণাবেক্ষণের কাজ চলাকালীন দুর্ঘটনাবশত একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষিপ্ত হয়ে যায়। প্রযুক্তিগত গোলযোগের জন্যই ওই ঘটনা ঘটেছিল। তবে ভারত ইতিমধ্যেই ঘটনাটিতে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।’ একই সঙ্গে ভারতের তরফে এই ঘটনায় দুঃখপ্রকাশ করে বলা হয়েছে, ‘আমরা জানতে পেরেছি ওই ক্ষেপণাস্ত্র পাকিস্তানের একটি এলাকায় গিয়ে অবতরণ করেছে। ঘটনাটি নিঃসন্দেহে অত্যন্ত দুঃখজনক। তবে আমরা কিছুটা নিশ্চিন্ত এটা জেনে যে এই দুর্ঘটনায় ওই এলাকায় কারও প্রাণ যায়নি।’

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা ইসলামাবাদে ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে পাকিস্তানের আকাশসীমার অপ্রীতিকর লঙ্ঘনের প্রতিবাদ করেছে। পাকিস্তানের তরফ থেকে এই ঘটনা তদন্তের আহ্বান জানানো হয়েছে। তারা বলছে, এ ঘটনায় যাত্রীবাহী বিমান এবং বেসামরিক জীবন বিপন্ন হতে পারত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)