মমতার দিল্লি সফরের তৃতীয় দিন, সাক্ষাৎ সোনিয়া গান্ধীর সঙ্গে

মমতার দিল্লি সফরের তৃতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: মমতার দিল্লি সফরের তৃতীয় দিন আকর্ষণের কেন্দ্রে ছিল সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ পর্ব। আগের দিন‌ই জানিয়েছিলেন, সোনিয়ার সঙ্গে তাঁপ বুধবার চায়ে পে চর্চার কথা। এদিন প্রথমে দলীয় সাংসদদের সঙ্গে দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের বাড়িতেই বসে আলোচনার আসর। সেখানে উপস্থিত ছিলেন তৃণমূলের প্রায় সব সাংসদই। উপস্থিত ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। সকলের সঙ্গে বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে নির্দেশ দেন বাংলার মুখ্যমন্ত্রী।

তিনি সব সাংসদদের উদ্দেশে নির্দেশ দেন সকলকে প্রতিদিন সংসদে হাজির থাকতে হবে। অংশ নিতে হবে প্রশ্নোত্তর পর্বে। বিরোধী নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে চলতে হবে। এই সবই কেন্দ্রে নিজেদের পায়ের তলার মাটি শক্ত করার প্রথম পদক্ষেপ। যা শুরু হবে সাংসদদের হাত ধরেই। যে কারণে তৃতীয়বার রাজ্যের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি যাত্রা এতটাই তাৎপর্যপূর্ণ।

লক্ষ্য একটাই ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোটকে শক্ত করে তোলা। সেই লক্ষ্যেই এদিন সোনিয়া গান্ধীর সঙ্গেও বৈঠক করেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও। এবং বিজেপি তথা মোদী বিরোধী জোট নিয়ে আশাবাদী মমতা। তাঁর মতে, গোটা দেশ মোদীর বিরুদ্ধে লড়বে। তবে বাংলায় বাম ও কংগ্রেসের ক্ষেত্রে তাদের আসল শত্রু কে তা তাদেরই ঠিক করতে হবে বলে তিনি জানিয়েছেন। প্রসঙ্গত বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোট মুথ থুবড়ে পড়েছে বাংলায়।

এদিন ১০ জনপথেই মুখোমুখি হন সোনিয়া-মমতা। সেখানে যেমন জোট নিয়ে আলোচনা হয় তেমনই উঠে আসে করোনা ও পেগাসাস ইস্যুও। সাক্ষাৎ শেষে মমতা বিরোধী জোটের নেতা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমি লিডার নই, আমি ক্যাডার। আমি রাস্তায় নেমে লড়াই করি।’’ তিনি আরও বলেন, ‘‘সোনিয়া গান্ধীজি আমাকে চায়ে আমন্ত্রণ জানিয়েছিলেন। রাহুল গান্ধীও বৈঠকে ছিলেন। বিরোধী জোট নিয়ে আলোচনা হয়েছে। যেখানে বিজেপি হারাতে একজোট হওয়ার প্রসঙ্গ এসেছে।’’

মমতার দিল্লি সফরের তৃতীয় দিন তিনি দেখা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও। এই বৈঠক হয় অভিষেকের বাংলোয়। বৈঠক থেকে বেরিয়ে কেজরিওয়াল টুইটে লেখেন, ‘‘মমতাদিদির সঙ্গে দেখা হল। ভোটে বিপুল জয়েকর পর এটিই আমাদের প্রথম সাক্ষাৎ। তাঁকে শুভেচ্ছা জানিয়েছি। রাজনৈতিক আলোচনাও হয়েছে।’’ মঙ্গলবার বেশ কয়েকজন কংগ্রেস নেতার সঙ্গেও দেখা করেছিলেন মমতা। অখিলেশ যাদব ও শরদ পাওয়ারের সঙ্গেও সাক্ষাতের সম্ভাবনা রয়েছে তাঁর।

বৃহস্পতিবারও একগুচ্ছ কর্মসূটি রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। দুপুর ২টোয় তিনি দেখা করবেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গড়করির সঙ্গে। এর পর দেখা করবেন ডিএমকে নেত্রী কানিমোঝির সঙ্গে। সন্ধের দেখা হওয়ার কথা অভিনেত্রা শাবানা আজমি ও গীতিকার জাভেদ আখতারের সঙ্গে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)