মমতার দিল্লি সফরের চতুর্থ দিন, দেখা হল শাবানা-জাভেদ নিতিনের সঙ্গে

মমতার দিল্লি সফরের চতুর্থ দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: মমতার দিল্লি সফরের চতুর্থ দিন, দেখা হল অভিনেত্রী শাবানা আজমি, তাঁর স্বামী তথা প্রখ্যাত গীতিকার ও কবি জাভেদ আখতার এবং কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর সঙ্গে। বাংলার বিধানসভা নির্বাচনের আগে যে ‘খেলা হবে’ শব্দবন্ধ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল, সেই দুই শব্দ নিয়ে জাভেদকে এ বার গান বাঁধার অনুরোধ জানালেন মমতা। তবে বৃহস্পতিবার বিকেলে জাভেদের বাড়িতে যাওয়ার আগে তিনি দেখা করেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ীর সঙ্গে। মমতা তাঁকে রাজ্যে ইলেকট্রিক বাস তৈরির কারখানা করার প্রস্তাব দিয়েছেন। রাজ্যে নতুন নতুন সড়ক তৈরির অনুরোধও করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

পাঁচ দিনের সফরে দিল্লি গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। মমতার দিল্লি সফরের চতুর্থ দিন ছিল বৃহষ্পতিবার। তিনি শুক্রবার ফিরে আসবেন কলকাতায়। বুধবার দফায় দফায় তিনি সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়ালদের সঙ্গে বৈঠক করেন। তার আগের দিন অর্থাৎ সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেন মমতা। এ দিন তিনি দেখা করলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিনের সঙ্গে। পশ্চিমবঙ্গে রাস্তার সম্প্রসারণ সংক্রান্ত বিষয় নিয়ে দু’জনের মধ্যে কথা হয়েছে বলে পরে জানিয়েছেন মমতা।

নিতিনের কাছে রাজ্যে ইলেকট্রিক বাস-সহ অটোমোবাইল শিল্প তৈরির অনুরোধ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। পরে তিনি বলেন, ‘‘আমাদের রাজ্যে যাতে ইলেকট্রিক বাস, অটো, স্কুটারের কারখানা যাতে তৈরি করা হয়, সে জন্য আবেদন জানিয়েছি। বাংলার সীমান্তে বাংলাদেশ, নেপাল, ভুটান এবং সীমানায় উত্তর-পূর্বের রাজ্যগুলি রয়েছে। আমাদের ভাল সড়ক চাই। এই বিষয়টিও জানিয়েছি মন্ত্রীকে।’’ ওই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রকের আধিকারিকেরাও।

এ দিন বিকেলে মমতা যান জাভেদ-শাবানার বাড়িতেও। পরে জাভেদ জানান, তিনি বাংলার মুখ্যমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। যে ভাবে পশ্চিমবঙ্গে পরিবর্তন চেয়েছেন মমতা, সে ভাবে দেশেও পরিবর্তন চাইছেন তিনি। জাভেদের আশা, নিশ্চয়ই পরিবর্তন আসবে। জাভেদকে মমতা অনুরোধ করেছেন, খেলা হবে নিয়ে একটা গান লিখে দেওয়ার। তাঁর ওই অনুরোধকে স্বাগত জানিয়েছেন জাভেদ-পত্নী শাবানা। আগামী লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী জোটের মুখ কে হবেন তা নিয়ে জাভেদের জবাব, ‘‘কে নেতৃত্ব দেবেন, তা পরের বিষয়। কেমন ভারত আমরা চাই, দেশে কেমন ঐতিহ্য, কেমন স্বাধীনতা এবং কেমন গণতন্ত্র চাই— এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)