Mahrashtra Politics-কে নতুন বার্তা দিলেন উদ্ধব ঠাকরে

Maharashtra politics

জাস্ট দুনিয়া ডেস্ক: বুধবারই করোনা আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। কিন্তু রাজ্য-রাজনীতির (Mahrashtra Politics) টানাপড়েনে পড়ে শেষ পর্যন্ত সরে দাঁড়ানোর বার্তাও দিয়ে দিলেন তিনি। দলের অন্দরেই বেশ কয়েকদিন ধরে চলছে টান টান উত্তেজনা। যা মহারাষ্ট্র শিব সেনার গণ্ডি পেড়িয়ে পৌছে গিয়েছে দেশের কোণায় কোণায়। অন্দরের খবর আর অন্দরে নেই। তার মধ্যেই শিব সেনা সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, দলের বিক্ষুব্ধরা চাইলে তিনি ইস্তফা দিতে পারেন তাঁর মুখ্যমন্ত্রী পদ থেকে। বুধবার সন্ধেয় দলের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি নিভৃতবাস থেকে এই বার্তা দেন।

তিনি বার্তায় বলেন, ‘‘আমি এখনই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে তৈরি। পদ আসবে, যাবে। কিন্তু আপনারা কি আমাকে কথা দিতে পারবেন পরবর্তী মুখ্যমন্ত্রী শিব সেনা থেকেই হবে?’’ তাঁর এই বার্তাই স্পষ্ট করে আঙুল তুলছে একনাথ শিন্ডের দিকে। তিনিই এই লড়াইয়ের মূল মুখ। হিন্দুত্ববাদকে সামনে রেখেই তাঁরা আন্দোলনে নেমেছিলেন। আর এদিন, শিব সেনা সুপ্রিমো জানিয়ে দিলেন, শিব সেনা কখনও হিন্দুত্ব ভুলতে পারে না। শিব সেনা ও হিন্দুত্ব একই মুদ্রার এপিঠ ওপিঠ। যা বিক্ষুব্ধদের আরও একবার ভাবতে সাহায্য করবে।

গত সোমবার রাতে ২১ জন এমএলএ-কে নিয়ে মুম্বই ছেড়ে গুজরাতের সুরাটে চলে গিয়েছিলেন একনাথ শিন্ডে। তার পর থেকে এই প্রথম মুখ খুললেন উদ্ধব। তিনি জানালেন, তাঁর নিজের দলের কর্মী-‌নেতাদের ব্যবহারে তিনি কষ্ট পেয়েছেন‌। তিনি সেই নেতা-কর্মীদের উদ্দেশে একটাই দাবি জানিয়েছেন‌, ‘‘আমার সামনে আসুন, এবং আমাকে মুখের ওপর বলুন ইস্তফা দিতে। এবং আমি মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়াব।  মুখ্যমন্ত্রীর পদ আমার কাছে দুর্ঘটনাবশতই এসেছিল। আমি এটা প্রচণ্ডভাবে চেয়েছিলাম তা নয়।’’ তিনি আরও বলেন, ‘‘পাওয়ার সাহেব ও কমল নাথের সমর্থন থাকলেও যদি আমার নিজের লোকেরাই আমাকে মুখ্যমন্ত্রী হিসেবে না চায় তাহলে আমি কী করব? আমি জানি না তাঁদের আমি আমার লোক বলব কিনা কারণ ওঁরা আমাকে ওদের লোক মনে করে না।’’

৩৪ জন শিব সেনা এমএলএ এই মুহূর্তে রয়েছেন বিজেপি শাসিত অসমের হোটেলে। যাঁরা একনাথ শিণ্ডেকে তাঁদের নেতা মেনে রাজ্যপালকে চিঠি দেন। তাদের মধ্যে ৩০ জন সেনা ও ৪ জন স্বাধীন এমএ‌লএ রয়েছেন। শিণ্ডের আরও ৭ জন এমএলএ চাই দল ভাগ করতে। জানা গিয়েছে আরও ৪ জন সেনা এমএলএ ইতিমধ্যেই গুয়াহাটির উদ্দেশে রওনা দিয়েছেন। তাঁদের সঙ্গে ছিলেন মহারাষ্ট্র বিজেপির চিফ চন্দ্রকান্ত পাটিল। তার পরই এদিন ফেসবুকে লাইভে আসেন উদ্ধব। তিনি জানিয়েছেন, তিনি যে কোনও সময় মুখ্যমন্ত্রীর বাড়ি বর্ষা ছেড়ে তাঁর নিজের বাড়ি মাতোশ্রীতে চলে যেতে পারেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle