Maharashtra Omicron: বাড়ল আক্রান্ত, জারি ১৪৪ ধারা

Maharashtra Omicron

জাস্ট দুনিয়া ডেস্ক:  Maharashtra Omicron পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৭-তে। যার সঙ্গে দেশে ওমিক্রন আক্রান্ত ৩৩। শনিবার দিল্লিতে দ্বিতীয় আক্রান্তের খোঁজ মিলেছে। তিনি জিম্বাবোয়ে থেকে এসেছেন। ইতিমধ্যেই মুম্বইয়ে বাতিল করা হয়েছে যে কোনও বড় জমায়েত। আপাতত এই নিয়ম শনি ও রবিবারের জন। কোনও সভা, প্রতিবাদ, যেখানে অনেক মানুষ অংশ নেয়—তা বাতিল করা হয়েছে দু’দিনের জন্য। সেখানে মানুষ এবং গাড়ি কিছুই যোগ দিতে পারবে না। ডিপুটি কমিশনার অফ পুলিশের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে আগামী ৪৮ ঘণ্টার জন্য।

কমিশনারেটের তরফে জানানো হয়েছে, এই বন্দোবস্ত পুরোটাই করা হয়েছে মানুষের জীবনের কথা ভেবে। কোভিডের নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট ক্রমশ ছড়িয়ে পড়ছে। শুক্রবার মহারাষ্ট্রে নতুন ৭ জনের শরীরে  ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে সাড়ে তিন বছরের একজন শিশু। মুম্বইয়ে তিনজনের শরীরে পাওয়া ওমিক্রন আক্রান্তই পুরুষ। বয়স ৪৮, ২৫ ও ৩৭। তাঁরা এসেছিলেন তানজানিয়া, ইউকে ও দক্ষিণ আফ্রিকা-নাইরোবি থেকে। এর ফলে মুম্বইয়ে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫।

বৃহন্মম্বুই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে জানানো হয়েছে ৪৮ বছরের যে ব্যক্তি তানজানিয়া থেকে ফিরেছেন এবং যাঁর শরীরে ওমিক্রন পাওয়া গিয়েছে তিনি থাকেন ধারাভি এলাকায়। বিশ্বের বিখ্যাত বস্তি এটি। যেখানে প্রচুর মানুষ থাকে। যাঁর মধ্যে কোনও উপসর্গ ছিল না। যে কারণে স্বাভাবিকভাবেই ঘুরে বেরিয়েছেন তিনি। ধরা পড়ে। এবং তাঁর কোনও টিকা নেওয়া ছিল না। তাঁর সংস্পর্শে আসা দু’জনের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ১ ডিসেম্বর থেকে বিদেশ থেকে ভায়া মুম্বই, পুণে ও নাগপুর বিমান বন্দর হয়ে ৬১,৪৩৯ জন পৌঁছেছেন। তাঁদের মধ্যে ৯,৬৭৮ জন এসেছেন ঝুঁকিপূর্ণ দেশ থেকে।

৩৭ বছরের গুজরাতের যে ব্যক্তির শরীরে কোভিড সংক্রমণ পাওয়া গিয়েছিল তাঁকে বিমান বন্দর থেকেই হাসপাতালে পাঠানো হয়। তিনি পুরো টিকার ডোজ নিলেও তিনি সংক্রমিত হন। আরও ৪ জন সংক্রমিত হয়েছেন পুণের পিম্পরি চিঞ্চওয়াড়া মিউনিসিপ্যালের অধিনে। তিনি তিন জন মহিলার সংস্পর্শে এসেছেন যাঁরা নাইজেরিয়া থেকে এসেছেন এবং তাঁরা ওমিক্রনেই আক্রান্ত হয়েছিলেন।  নতুন ৭ জন আক্রান্তের মধ্যে ৪ জন পুরোপুরি টিকা নেওয়া। একজনের একটি ডোজ নেওয়া রয়েছে। তাঁদের মধ্যে ৪ জনের কোনও উপসর্গ নেই। ৩ জনের হালকা উপসর্গ ছিল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)