মহারাষ্ট্রে সেনার সঙ্গে বিজেপি, হরিয়ানায় ত্রিশঙ্কু, আসন বাড়াল কংগ্রেস

মহারাষ্ট্রে সেনার সঙ্গে বিজেপিবিজেপি সদর দফতরে নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং জে পি নড্ডা

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্রে সেনার সঙ্গে বিজেপি জোট বেঁধেই সরকার গড়বে। প্রাথমিক সমীকরণ তেমনটাই বলছে। কিন্তু, হরিয়ানার অবস্থা একেবারেই ত্রিশঙ্কু। আসন বাড়লেও কংগ্রেস সেখানে ম্যাজিক সংখ্যা ছুঁতে পারেনি। আসন কমায় বিজেপিকেও কারও হাত ধরতে হবে। ফলে, হরিয়ানার ভাগ্য ঝুলেই রইল।

মহারাষ্ট্র এবং হরিয়ানায় দুই রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল কার্যত ভাবাচ্ছে বিজেপিকে। কারণ, লোকসভায় এই রাজ্যেই বিজেপি অশ্বমেধের ঘোড়া ছুটিয়েছে মোদীর নামে। বিপুল ভোট এসেছিল দলের ঝুলিতে। সেই ভরসায় বিধানসভায় নেমে কিন্তু একটু হোঁচটই খেতে হল বিজেপিকে। মিলল না বেশির ভাগ বুথ ফেরত সমীক্ষাও।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

লোকসভা ভোটে বিধানসভার নিরিখে মহারাষ্ট্রে ২৮৮টির মধ্যে ২০০-র বেশি আসনে বিজেপি জিতেছিল। হরিয়ানাতেও ৯০টির মধ্যে ৭৯টি আসন পেয়েছিল তারা। কাজেই এই বিধানসভা ভোট নির্বিঘ্নে উতরে যাওয়া যে খুবই সহজ, সেটা বিজেপি নেতারা ধরেই নিয়েছিলেন। দু’রাজ্যের প্রচারেও বিপুল ভাবে দেখা যায়নি মোদী-শাহ জুটিকেও। কিন্তু বৃহস্পতিবার ফল প্রকাশ্যে আসতেই চোখ কার্যত কপালে উঠে গিয়েছে সেই নেতাদের। এমনটা তাঁরা ভাবেনইনি।

এ দিন সন্ধ্যায় যদিও দিল্লিতে বিজেপির সদর দফতরে এসে কার্যকর্তাদের উদ্দেশে ভাষণ দিলেন নরেন্দ্র মোদী। মহারাষ্ট্র ও হরিয়ানার জয়কে অভূতপূর্ব বলেই ব্যাখ্যা করেছেন তিনি।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)