মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন, বিধানসভা জিইয়ে রেখে খোলা থাকল সরকার গড়ার রাস্তাও

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনদেবেন্দ্র ফডণবীস, উদ্ধব ঠাকরে, সনিয়া গান্ধী এবং শরদ পওয়ার...

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন, বিধানসভা জিইয়ে রেখে খোলা থাকল সরকার গড়ার রাস্তাও। তবে রাজ্যে সরকার গড়তে সচেষ্ট শিবসেনা বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। রাজ্যপালের বিরুদ্ধে কম সময় দেওয়ার অভিযোগ তুলেছে তারা।

মহারাষ্ট্রে কোনও দলই একক ভাবে সরকার গড়ার মতো জায়গায় নেই। ভোটের আগে বিজেপির সঙ্গে জোট ছিল শিবসেনার। কিন্তু সরকার চালানোর সময়সীমা সমান দু’ভাগে ভাগ দু’দলের মধ্যে ভাগ করার দাবি জানায় সেনা নেতৃত্ব। তার পরেই বিজেপির সঙ্গে তাদের ছন্দপতন হয়। এর পর এনসিপির সঙ্গে জোট করে সরকার গঠনের কথা চালায় সেনা। তাতে যদিও কংগ্রেসকে বাইরে থেকে সমর্থন করতে হত। সে কথাও চলেছে। কিন্তু তার মধ্যেই মঙ্গলবার রাজ্যে রাষ্ট্রপতি শাস‌ন জারি করে দেওয়া হল।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জানান, যে দল আগে তাঁদের দাবি মানবে, তার সঙ্গেই সরকারে যেতে তিনি রাজি। এ ব্যাপারে যে বিজেপি অগ্রাধিকার পাবে, তাও জানানো হয়। অথচ গত কাল কংগ্রেস এবং এনসিপির হাত ধরে সরকার গড়ার প্রায় দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল শিবসেনা। কিন্তু শেষ পর্যন্ত তাদের সমর্থনের ব্যাপারে মনস্থির করে উঠতে পারেনি কংগ্রেস। ফলে রাজ্যের তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল এনসিপি-কে আমন্ত্রণ জানান রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি। সময় দেওয়া হয় আজ রাত সাড়ে ৮টা পর্যন্ত। কিন্তু আজ সকাল সাড়ে ১১টায় এনসিপি নেতৃত্ব চিঠি লিখে রাজ্যপালকে জানান, এত অল্প সময়ে সরকার গড়া অসম্ভব। আরও দু’দিন সময় চাই। রাজ্যপাল সেই দাবি খারিজ করে দেন।

এর পর এ দিন বেলা ১২টা নাগাদ ৩৫৬ অনুচ্ছেদ প্রয়োগের সুপারিশ করে রাষ্ট্রপতির কাছে রিপোর্ট পাঠান রাজ্যপাল। রাষ্ট্রপতি ভবন হয়ে ওই রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রকে যায়। এর পর বেলা ২টোয় প্রধানমন্ত্রীর বাসভবনে মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়। আধ ঘণ্টার বৈঠকে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির পক্ষে সায় দেয় মন্ত্রিসভা। সেই সুপারিশ নিয়ে বিকেল ৪টে নাগাদ রাষ্ট্রপতি ভবনে পৌঁছান স্বরাষ্ট্রসচিব। বিকেল ৫টা নাগাদ রাষ্ট্রপতি শাসনের সুপারিশে সই করেন রামনাথ কোবিন্দ।

এ দিন বিকেলে শরদ পওয়ার- সহ শীর্ষ এনসিপি নেতাদের সঙ্গে বৈঠকে বসেন আহমেদ পটেল, পৃথ্বীরাজ চহ্বাণ, মল্লিকার্জুন খড়্গের মতো কংগ্রেস নেতারা। শিবসেনাকে সমর্থনের প্রশ্নে আজও সরাসরি কিছু বলেনি ইউপিএ-র দুই শরিক।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)