ঘুরে ফিরে সেই উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী, দিনভর সরকার গড়া নিয়ে মহা-নাটক

ঘুরে ফিরে সেই উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রীঘুরে ফিরে সেই উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী

জাস্ট দুনিয়া ডেস্ক: ঘুরে ফিরে সেই উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী হচ্ছেন মহারাষ্ট্রের। মঙ্গলবার রাতে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারীর কাছে গিয়ে শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট প্রতিনিধি দল জানিয়ে এসেছে উদ্ধবই তাদের নেতা। এর পর ওই প্রতিনিধি দলের মৌখিক অনুরোধের ভিত্তিতে রাজ্যপাল জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে শিবাজি পার্কের সভামঞ্চে শপথ নেবেন নয়া মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহা-নাটকের এ দিনের অঙ্ক শুরু হয় সকালে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত নির্দেশ দেয়, দেবেন্দ্র ফডণবীসের সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে বুধবার বিকেল পাঁচটার মধ্যে। রাজ্যপাল কেন সংখ্যাগরিষ্ঠতা না-থাকা সত্ত্বেও বিজেপিকে সরকার গড়তে ডেকেছিলেন এবং কেনই বা দেবেন্দ্রকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ৩০ তারিখ অবধি সময় দিয়েছেন— এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

এ দিন বিচারপতি এন ভি রমনা, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি সঞ্জীব খন্নার ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, ৩০ নয়, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে ২৭ তারিখ অর্থাৎ বুধবার। শুধু তাই, শীর্ষ আদালতের নির্দেশ, গোপন ব্যালটে নয়, বিধানসভার আস্থাভোট হবে ওপেন ব্যালটে। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য প্রোটেম স্পিকার নিয়োগ করা হবে। বিকেল পাঁচটার মধ্যে সব বিধায়কের শপথগ্রহণও সেরে ফেলার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

এই রায় প্রকাশ্যে আসার পরই শুরু হয় মহা-নাটকের দ্বিতীয় অঙ্ক। সকাল গড়িয়ে দুপুর হতেই উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেন এনসিপি নেতা অজিত পওয়ার। তিনি গত শনিবার সাতসকালে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের ডেপুটি হিসাবে রাজভবনে শপথ নিয়েছিলেন। ঘোষণা করেছিলেন, এনসিপি সমর্থন করছে বিজেপিকে। ফলে গত কয়েক দিন ধরে শিবসেনা-এনসিপি-কংগ্রেসের নয়া জোট যে তৎপরতার সঙ্গে সরকার গঠনের তোড়জোড় শুরু করেছিল, তাতে কার্যত জল ঢেলে দেন অজিত। তিনি যে দিন শপথ নেন, তার আগের দিন মধ্যরাত পর্যন্ত নয়া জোটের একাধিক বৈঠকে রফাসূত্র বেরিয়েছিল, উদ্ধব ঠাকরেই হবেন মুখ্যমন্ত্রী। কিন্তু সব হিসেব গুলিয়ে দিয়ে এনসিপি তাদের সঙ্গেই আছে বলে বিজেপির হাত ধরে সরকার গড়ে ফেলার কথা ঘোষণা করেন অজিত। তাঁর কাকা শরদ পওয়ার যদিও জানিয়ে দেন, বিজেপির সঙ্গে যাওয়ার সিদ্ধান্ত একান্তই অজিতের। এর সঙ্গে দলের কোনও যোগ নেই। ফলে, এ দিনের অজিতের ইস্তফা মহা-নাটকের ক্লাইম্যাক্সের ইঙ্গিত দিচ্ছিল।

মহা-নাটকের তৃতীয় অঙ্ক শুরু হল এ দিন বিকেলে। সাংবাদিক বৈঠক একে রীতিমতো শিবসেনার ঘাড়ে দোষ চাপিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফডণবীস। জানিয়ে দিলেন অজিত পওয়ার ইস্তফা দেওয়ায় তাঁর হাতে সরকার গড়ার মতো প্রয়োজনীয় বিধায়ক নেই। ফলে, তিনি এবং তাঁর দল দায়িত্বশীল বিরোধীর ভূমিকা পালন করবে।

মহা-নাটকের চতুর্থ অঙ্ক শুরু দেবেন্দ্র ইস্তফার কিছু সময় আগেই হয়েছিল। ফের বৈঠকে বসেন শিবসেনা-এনসিপি-কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সেখানে ঠিক হয়, জোটের নেতা হবেন উদ্ধব ঠাকরে। সেই মতো এ দিন রাতে তিন দলের একাধিক প্রতিনিধি গিয়ে দেখা করেন রাজ্যপালের সঙ্গে। তাঁকে জানানো হয়, উদ্ধবই জোটেক মুখ্যমন্ত্রী মুখ। তাঁকে সরকার গঠনের সুযোগ দেওয়া হোক। এর পর রাজ্যপাল জানিয়ে দেন, আগামী বৃহস্পতিবার শিবাজি পার্কে শপথ নেবেন রাজ্যের নয়া মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

ফলে চার অঙ্কের নাটকের শেষে ঘুরেফিরে সেই উদ্ধবই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন। বিজেপির সঙ্গে এই মুখ্যমন্ত্রিত্বের দাবি নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছিল দীর্ঘ দিনের জোট শরিক শিবসেনার। বিজেপি এবং শিবসেনা, উভয়েরই আড়াই বছর করে মুখ্যমন্ত্রী থাকবেন বলে সেনার তরফে প্রস্তাব দেওয়া হয়। সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে জোটের হাত ছেড়ে দেয় বিজেপি। এর পর এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে কতাবার্তা শুরু করেন উদ্ধব। তিনি ঠাকরে বংশের প্রথম পুরুষ, যিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বসবেন।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)