শর্ত সাপেক্ষে পঞ্চম দফার লকডাউন দেশ জুড়ে, ছাড় অনেক ক্ষেত্রেই

শর্ত সাপেক্ষে পঞ্চম দফার লকডাউনশর্ত সাপেক্ষে পঞ্চম দফার লকডাউন

জাস্ট দুনিয়া ডেস্ক: শর্ত সাপেক্ষে পঞ্চম দফার লকডাউন দেশ জুড়ে, এমনটাই ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। তবে ছাড় মিলবে অনেক ক্ষেত্রেই। চতুর্থ দফার লকডাউন শেষ হবে আগামিকাল ৩১ মে রবিবার। তার আগে শনিবার কেন্দ্রীয় সরকার নির্দেশিকা জারি করে জানিয়ে দিল, কন্টেনমেন্ট জোনগুলোতে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন জারি থাকছে। তবে কন্টেনমেন্ট জোনের বাইরে থাকা এলাকায় ধাপে ধাপে লকডাউন তোলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

কন্টেনমেন্ট জোনের বাইরে কিছু বিষয় ছাড়া সমস্ত কিছু থেকেই ধাপে ধাপে বিধিনিষেধ তুলে নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। প্রথম ধাপে আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় স্থান, বেসরকারি অফিস, হোটেল-রেস্তরাঁ, শপিং মল খুলে দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে কেন্দ্র। দ্বিতীয় ধাপে খোলা যাবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। তবে ওই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষ এবং অভিভাবকদের সঙ্গে কথা বলেই রাজ্যকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। জুন মাসে নয়, এ সবের পর জুলাই মাসে এই সব প্রতিষ্ঠান খোলা যেতে পারে বলে কেন্দ্রীয় নির্দেশিকায় জানানো হয়েছে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

এরই পাশাপাশি কেন্দ্র জানিয়েছে, মেট্রো রেল, আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান, সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার হল, বার, জিম, অডিটোরিয়াম, অ্যাসেমব্লি হল, সুইমিং পুল-সহ সামাজিক-রাজনৈতিক-ক্রীড়া-বিনোদন-সাংস্কৃতিক এবং ধর্মীয় সমস্ত ধরনের বড় অনুষ্ঠান ও জমায়েতে নিষেধাজ্ঞা থাকছে। পরিস্থিতি বিবেচনা করে তৃতীয় দফায় এগুলোর উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হতে পারে।

এর পাশাপাশি রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেশ জুড়ে কার্ফু জারি থাকছে। কোনও ব্যক্তি জরুরি কাজ ছাড়া বাইরে বেরতে পারবেন না। রাজ্যের ভিতরে এবং আন্তঃরাজ্য পণ্য পরিবহণে এবং মানুষজনের যাতাযাতে কোনও বিধিনিষেধ থাকছে না। এই ধরনের যাতায়াতের ক্ষেত্রে কোনও রকমের অনুমতি, অনুমোদন বা ই-পাসের প্রয়োজন নেই।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)