বজ্রপাতে গোটা দেশে মৃত ৬৮, উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশ-রাজস্থানের ঘটনা

বজ্রপাতে গোটা দেশে মৃত

জাস্ট দুনিয়া ডেস্ক: বজ্রপাতে গোটা দেশে মৃত ৬৮ জন। রবিবার উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানে শুধু বজ্রপাতে এত মানুষের মৃত্যু হয়েছে। আহত আরও ১৭ জন। যাঁদের অবস্থা গুরুতর বলে জানানো হয়েছে। রবিবার সকাল থেকেই দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি চলছিল। তার মধ্যেই মানুষ যাঁর যাঁর প্রয়োজনে রাস্তায় বেরিয়েছিলেন। অনেকেই বেরিয়েছিলেন শুধুই ছুটির দিন উপভোগ করতে। ৬৮ জনের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে রাজস্থানে। ৪১ জনের মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে। প্রয়াগরাজেই মৃত্যু হয়েছে ১৪ জনের। বেশিরভাগই গ্রামাঞ্চলে মহিল আর ও শিশু। মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে ৭ জনের।

রবিবার ছুটির দিন থাকায় রাজস্থানের বিভিন্ন অঞ্চলে ছিল পর্যটকদের ভিড়। বিশেষ করে সেখানকার প্যালেসগুলোতে। সেখানেই ঘটে গেল এই ভয়াবহ দুর্ঘটনা। জয়পুরের আমের ফোর্টে এদিন ভিড় জমিয়েছিলেন স্থানীয় পর্যটকরা। সেখানেই একটি ওয়াচটাওয়ারে উঠে ছবি তুলছিলেন অনেকেই। এতটাই শক্তিশালী ছিল বজ্রপাত যা মোবাইল ক্যামেরা চালু থাকায় আরও ভয়ঙ্কর হয়ে যায়।

জানা যাচ্ছে পর পর সেই ওয়াচটাওয়ারের উপর দু’বার বাজ পড়ে। বেশ কয়েকজন সেখানেই লুটিয়ে পড়েন। আতঙ্কে অনেকে সেই ওয়াচ টাওয়ারের উপর থেকে নিচে ঝাঁপ দেন। যার ফলে চোট লাগে সকলেরই। যা খবর তাতে সেই সময় ওই ওয়াচটাওয়ারে ২৭ জন ছিলেন। আমের ফোর্ট ছাড়াও রাজস্থানের বিভিন্ন অঞ্চল থেকে বজ্রপাতে মৃত্যু হয়েছে ৯ জনের তার মধ্যে ৭ জনই শিশু।

রাজস্থানে মৃতদের মধ্যে ১৭ জন জয়পুরের বাসিন্দা। এ ছাড়া ঢোলপুর, ঝালোয়ার ও বারানের বাসিন্দা রয়েছেন। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী শচীন পাইলট ও বসুন্ধরা রাজে সিন্ধিয়া।

প্রধানমন্ত্রীর তরফে উত্তরপ্রদেশের মৃতদের জন্য ২ লাখ টাকা ও আহতদের জন্য ৫০ হাজার টাকার কথা ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা দেওয়া কথা ঘোষণা করেছেন। বৃষ্টিতে যাঁদের ক্ষতি হয়েছে তাঁদেরও সাহায্যের কথা জানিয়েছেন তিনি। মধ্যপ্রদেশেও মৃতদের ২ লাখ ও আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই পরিমান ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে রাজস্থানের ক্ষেত্রেও।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)