দেশে একদিনে রেকর্ড কোভিড টিকাকরণ, পেলেন ৮০ লক্ষ্য মানুষ

দেশে একদিনে রেকর্ড কোভিড টিকাকরণ

জাস্ট দুনিয়া ডেস্ক:  দেশে একদিনে রেকর্ড কোভিড টিকাকরণ হল সোমবার। একদিন এত মানুষ এর আগে কোনওদিন ভ্যাকসিন পাননি। এদিন থেকেই দেশে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ পুরোদমে শুরু হওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার প্রথম দিনই দারুণ সাড়া মিলল গোটা দেশ থেকে। বিনামূল্যে এই টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্র রাজ্যগুলোকে টিকা পাঠানোর কথাও জানিয়েছিল। যার ফলে দেশে এক লাফো অনেকটাই বেড়ে গেল টিকাকরণের শতাংশ। এদিন টিকা পেলেন মোট্ ৮০ হাজার মানুষ। যা দেখে খুশি প্রধানমন্ত্রী। টুইট করে এই রেকর্ডে নিজের খুশি জাহির করেছেন তিনি।

তিনি টুইটে লেখেন,, ‘‘আজকের রেকর্ড ভাঙা টিকাকরণের পরিমাণ আনন্দের। ভ্যাকসিন কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের মূল অস্ত্র। তাঁদের শুভেচ্ছা যাঁদের টিকাকরণ হয়েছে এবং যে সব ফ্রন্টলাইন যোদ্ধারা এটা নিশ্চিত করেছে যাতে যতবেশি সম্ভব দেশবাসীকে ভ্যাকসিন দেওয়া যায় তাঁদের শুভেচ্ছা। অসাধারণ ভারত।’’

এর আগে দিনে সর্বোচ্চ টিকাকর হয়েছিল ২ এপ্রিল। যদিও এদিনের থেকে সংখ্যা প্রায় অর্ধেক ছিল। সেদিন ৪২ লক্ষ্যের থেকে কিছুবেশি টিকাকরণ হয়েছিল। রবিবার পর্যন্ত সেটাই ছিল রেকর্ড কিন্তু সোমবার সব রেকর্ড ভেঙেচুড়ে একাকার। যা হিসেব কেন্দ্রের তরফে পাওয়া গিয়েছে তাতে নিশ্চিত করা হয়েছে গত ২৪ ঘণ্টায় যে টিকাকরণ হয়েছে তাঁর মধ্যে ৫৫ লক্ষ্য টিকা পেয়েছেন ১৮-৪৪ বছরের মধ্যের নাগরিকরা।


রাজ্যের হিসেবের নিরিখে সব থেকে বেশি টিকাকরণ হয়েছে মধ্যপ্রদেশে। সেখানেই শুধু ১০ লক্ষ্য মানুষ টিকা পেয়েছেন। এ ছাড়া রয়েছে কর্ণাটক, উত্তরপ্রদেশ, গুজরাত ও হরিয়ানা। এই পাঁচ রাজ্য মিলিয়ে এদিন টিকাকরণের ৫০ শতাংশ হয়েছে। কোভিডের তৃতীয় ঢেউ আসার আগে দেশের যতটা বেশি সম্ভব মানুষকে টিকা দিতে চাইছে কেন্দ্র থেকে রাজ্য সরকারগুলো। সেই লক্ষ্যে এদিন নতুন কররে যাত্রা শুরু হয়ে গেল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)