দিনভর উত্তেজনা লখিমপুরে, আটক প্রিয়ঙ্কা, খুনের অভিযোগ আকাশের বিরুদ্ধে

দিনভর উত্তেজনা লখিমপুরে

জাস্ট দুনিয়া ডেস্ক: দিনভর উত্তেজনা লখিমপুরে, বিভিন্ন ঘটনায় পদক্ষেপ করেছে পুলিশও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আকাশ মিশ্রর বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের হয়েছে। এফআইআরে আরও কয়েক জনের নাম রয়েছে। যদিও সংঘর্ষের ঘটনায় তাঁর ছেলে যুক্ত নয় বলেই দাবি করেছেন অজয়। রবিবার উত্তরপ্রদেশের লখিমপুর খেরি এলাকায় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। সেই সময় আকাশের গাড়ির ধাক্কায় চার কৃষকের মৃত্যু হয় বলে অভিযোগ। এর পরেই কনভয়ের একটি গাড়ি জ্বালিয়ে দেয় উত্তেজিত জনতা। বাকি গাড়িগুলিতেও ভাঙচুর করা হয়। তাতে আরও চার জনের মৃত্যু হয় বলে অভিযোগ।

এর পর রাতেই লখিমপুর খেরির উদ্দেশে রওনা দেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গাঁধী। কিন্তু পথে সীতাপুরে তাঁর কনভয় আটকে তাঁকে যোগীরাজ্যের পুলিশ আটক করে। প্রিয়ঙ্কাকে শারীরিক নিগ্রহ করা হয়েছে বলেও অভিযোগ করেছে কংগ্রেস। তাঁর হাতে হাতকড়াও পড়ানো হয়। সংবাদমাধ্যমে বেশ কয়েকটি ভিডিও প্রকাশিত হয়েছে। পুলিশ যে প্রিয়ঙ্কাকে লখিমপুর যেতে নিষেধ করছে, তা ওই ভিডিওয় দেখা যায়। প্রিয়ঙ্কার দাবি, তাঁকে আটকানোর অধিকার নেই পুলিশের। তিনি পুলিশের কাছে জানতে চান তাঁদের কাছে ওয়ারেন্ট রয়েছে কি না। রবিবার রাতে অবশ্য লখিমপুরে যেতে পারেননি প্রিয়ঙ্কা। তাঁকে আটক করে সীতাপুরে নিয়ে যাওয়া হয়। সোমবার সকালে তাঁকে ছেড়ে দেয় পুলিশ।

খুনের ঘটনা প্রসঙ্গে মন্ত্রী অজয় বলেন, ‘‘আমার ছেলে ঘটনার সময় সেখানে ছিল না। ওর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগই মিথ্যা।’’ তিনি আরও দাবি করেন, দুর্ঘটনায় মৃত আট জনের মধ্যে রয়েছেন তাঁর গাড়ির চালক এবং বিজেপি-র তিন কর্মী। ওই চার জনকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

রবিবার রাত থেকেই খেরিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। যোগী আদিত্যনাথের সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি সবাই বিজেপি-কে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। সোমবার তৃণমূলের পাঁচ সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবিররঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেব লখিমপুরে যান।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলের গাড়ির ধাক্কায় আন্দোলনরত কৃষকদের মৃত্যুর অভিযোগ উঠতেই উত্তপ্ত হয়ে ওঠে উত্তরপ্রদেশ। রবিবার দুর্ঘটনার পরই টুইটে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, ‘‘লখিমপুর খেরির বর্ররোচিত ঘটনার তীব্র বিরোধিতা করছি। কৃষকদের প্রতি বিজেপি-র উদাসীন মনোভাব আমাকে গভীর যন্ত্রণা দিয়েছে।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)