তৃণমূলে কীর্তি আজাদ, যোগ দিলেন উত্তর ভারতের আরও তিন প্রাক্তন সাংসদ

তৃণমূলে কীর্তি আজাদ

জাস্ট দুনিয়া ডেস্ক: তৃণমূলে কীর্তি আজাদ, যোগ দিলেন উত্তর ভারতের আরও তিন প্রাক্তন সাংসদ। মঙ্গলবার দিল্লিতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে তৃণমূলে কীর্তি আজাদ যোগ দিলেন। একই দিনে মমতার দলে যোগ দিলেন অশোক তনওয়ার এবং পবন বর্মাও। এই তিন নেতার তৃণমূলে যোগদান উত্তর ভারতের রাজনীতিতে প্রভাব ফেলতে পারে বলেই মনে করা হচ্ছে।

কীর্তি আজাদ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভগবৎ ঝা আজাদের ছেলে। তিনি প্রাক্তন ক্রিকেটারও। বিহারের দ্বারভাঙা থেকে বিজেপির টিকিটে এর আগে জিতে লোকসভায় গিয়েছেন। তবে ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেসে যোগ দেন। ঝাড়খণ্ডের ধানবাদ থেকে দাঁড়িয়ে বিজেপি প্রার্থী আজাদ জিততে পারেননি। সেই কীর্তিও এ দিন যোগ দিয়েছেন তৃণমূলে।

হরিয়ানার নেতা অশোক আগে কংগ্রেসে ছিলেন। তিনি রাহুল গান্ধীর দলে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছেন। কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই এবং যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতির দায়িত্ব পালন করেছেন। হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সভাপতিও ছিলেন অশোক। ২০০৯ সালে হরিয়ানার সিরসা লোকসভা কেন্দ্র থেকে জয়ী হন। ২০১৪ এবং ২০১৯ সালে হেরে যান। এর পর তিনি কংগ্রেস ছেড়ে দেন। গত ফেব্রুয়ারিতে দিল্লিতে নতুন দল ‘আপনা ভারত মোর্চা’ গড়ার কথা ঘোষণা করেন। মঙ্গল বার সেই অশোক তৃণমূলে যোগ দিলেন।

‘‘হরিয়ানা-পঞ্জাব এখান থেকে খুব বেশি দূরে নয়। আপনারা যত দ্রত বলবেন, তত দ্রুতই হরিয়ানা-পঞ্জাবে আমি যাব। আপনাদের অনেক ধন্যবাদ এত কষ্ট করে এখানে এসেছেন বলে। একই সঙ্গে আপনাদের ধন্যবাদ জানাব দেশের মঙ্গলের জন্য বিজেপি-কে হারানোর মতো সিদ্ধান্ত নেওয়ার জন্য। সব রাজ্যকে নিয়েই আমি এগোতে চাই।’’ মমতা

বিহারের আর এক নেতা পবন বর্মাও এ দিন তৃণমূলে যোগ দিয়েছেন। সংযুক্ত জনতা দল (জেডিইউ) তাঁকে রাজ্যসভায় সাংসদ করে পাঠায়। ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)-এর ঘনিষ্ঠ হিসেবেই পবন বর্মার পরিচিতি। তিনি একটা সময়ে পবন বর্মা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পরামর্শদাতা দলের সদস্যও ছিলেন। ২০২০ সালে জেডিইউ তাঁকে দল থেকে বহিষ্কার করেন। ওই একই দিনে পিকে-কেও দল থেকে বহিষ্কার করে নীতীশের দল।

ওই তিন জন দলে যোগ দেওয়ার পর এ দিন মমতা বলেন, ‘‘হরিয়ানা-পঞ্জাব এখান থেকে খুব বেশি দূরে নয়। আপনারা যত দ্রত বলবেন, তত দ্রুতই হরিয়ানা-পঞ্জাবে আমি যাব। আপনাদের অনেক ধন্যবাদ এত কষ্ট করে এখানে এসেছেন বলে। একই সঙ্গে আপনাদের ধন্যবাদ জানাব দেশের মঙ্গলের জন্য বিজেপি-কে হারানোর মতো সিদ্ধান্ত নেওয়ার জন্য। সব রাজ্যকে নিয়েই আমি এগোতে চাই।’’


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)