কাশ্মীরে মেঘ ভাঙা বৃষ্টি, হিমাচলে হরপা বানে মৃত এখনও পর্যন্ত ১২

কাশ্মীরে মেঘ ভাঙা বৃষ্টি

জাস্ট দুনিয়া ডেস্ক: কাশ্মীরে মেঘ ভাঙা বৃষ্টি প্রাণ কেড়ে নিল ৪ জনের। এখনও নিখোঁজ ৩৫ জন মানুষ। দেশ জুড়ে প্রাকৃতিক দুর্যোগ চলছেই। বিশেষ করে হিমাচল প্রদেশ পর পর প্রাকৃতিক ঝঞ্ঝায় রীতিমতো বিধ্বস্ত। তিন দিন আগেই পাহাড় থেকে নেমে আসা পাথরের ধাক্কায় গাড়ি গিয়ে পড়েছিল খাদে। তাতে ৯ জনের মৃত্য হয়। তার আগেও হিমাচলের বিভিন্ন এলাকায় হরপা বানের ঘটনা ঘটে। বুধবার আবার আচমকা আসা হরপা বানে কম করে ৮ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ ৭ জন‌।

বেশ কয়েকদিন ধরে উত্তর ভারতে এবং পাহাড়ি এলাকায় প্রবল বৃষ্টি চলছে। সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হিমাচল প্রদেশ। সেই প্রবল বৃষ্টির মধ্যেই এদিন হিমাচলের বিস্তির্ণ এলাকা জুড়ে আচমকা জলোচ্ছ্বাসে র মধ্যে পড়ে যান অনেকেই। এর ফলে কুলুতে ৪ জন, চাম্বায় ১ জন এবং লাহুল-স্পিতিতে ৩জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। বাকি যে ৭ জন নিখোঁজ তাঁরা সকলেই ছিলেন লাহুল-স্পিতিতে। বুধবার ভোর ৬.১৫ নাগাদ কুলুতে আসা হরপা বানে ভেসে যান ২৬ বছরের পুনম ও তাঁর ৪ বছরের শিশু। পরে তাঁদের মৃত অবস্থার পাওয়া যায়।

অন্যদিকে লাহুলে মঙ্গলবার রাতে আসা হরপা বানে ভেসে যায় শ্রমিকদের দুটো তাঁবু ও একটি জেসিবি গাড়ি। সেখান থেকে উদ্ধার হয়েছে ৩টি মৃতদেহ। ৭ জন নিখোঁজ। প্রবল বৃষ্টি এবং জলের স্রোত এতটাই বেশি রয়েছে যে উদ্ধারকাজ চালানো সম্ভব হয়নি সঙ্গে সঙ্গে। বুধবার সকাল থেকে শুরু হয় কাজ। রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে জম্মু-কাশ্মীরের কিশতওয়াপ জেলার হনজার গ্রাম মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গিয়েছে। প্রবল বৃষ্টিতে জম্মু-কাশ্মীরের সব নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। তার মধ্যে মেঘভাঙা বৃষ্টির ফলে তা আরও ভয়ঙ্কর রূপ নিয়েছে। সেখানে এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিখোঁজ বহু। ৩০-৩৫ জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া যাচ্ছে। একইভাবে অমরনাথেও মেঘ ভাঙা বৃষ্টিতে প্রবল জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। পাহাড় থেকে প্রবল গতিতে নেমে আসছে জল। যদিও হতাহতের কোনও খবর নেই এখনও। নিচু জায়গা ছেড়ে অমরনাথের পাদদেশে থাকা সকলকে উঁচু জায়গায় আশ্রয় নিতে বলা হয়েছে।

উদ্ধারকার্যে ইতিমধ্যেই নেমেছে সেনা ও পুলিশের দল। জেলার পুলিশ প্রশাসনের তরফে হেলফ ডেস্ক খোলা হয়েছে। এবং সবাইকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এও বলা হয়েছে কেউ যেন নদীর কাছাকাছি না যায়। পুলিশের নম্বরও ছড়িয়ে দেওয়া হয়েছে। যাতে কোনও সমস্যায় সরাসরি মানুষে সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন। উত্তরাখণ্ডেও মেঘ ভাঙা বৃষ্টির ঘটনা ঘটেছে।

এসএসপি কিশতওয়ার ৯৪১৯১১৯২০২, এসপি কিশতওয়ার ৯৪৬৯১৮১২৫৪, ডেপুটি এসপি হেড কোয়ার্টার ৯৬২২৬৪০১৯৮, এসডিপিও আথোলি ৯৮৫৮৫১২৩৪৮, এসএইচও কিশতওয়ার ৯১৪৯৬৯৫৮৮৩, এসএইচও ছাত্রো ৯৯০৬২৫৩৫৪৬।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)