ঝাড়খণ্ডে হারল বিজেপি, নতুন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন শপথ নেবেন শুক্রবার

ঝাড়খণ্ডে হারল বিজেপিঝাড়খণ্ডে হারল বিজেপি

জাস্ট দুনিয়া ডেস্ক: ঝাড়খণ্ডে হারল বিজেপি, রাজ্য বিধানসভার ফল প্রকাশ হতেই দেখা গেল সব হিসেব ওলোটপালোট করে দিয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র জোট। মুখ্যমন্ত্রী হবেন ওই জোটের নেতা হেমন্ত সোরেন। আগামী ২৭ ডিসেম্বর শুক্রবার তিনি শপথ নিতে পারেন বলে জানা গিয়েছে।

সোমবারই ফলপ্রকাশ হয়েছে ঝাড়খণ্ড নির্বাচনের। ৮১ আসনের মধ্যে বিধানসভায় বিজেপি পেয়েছে ২৫টি। গত বারের নির্বাচনে তারা পেয়েছিল ৩৭টি আসন। অর্থাৎ এ বার তারা ১২টি আসন কম পেয়েছে। অন্য দিকে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র জোট পেয়েছে ৪৭টি আসন। তার মধ্যে হেমন্ত সোরেনের ঝাড়খণ্ড মুক্তি মোর্চা একাই ৩০টি আসন পেয়েছে। জোটসঙ্গী কংগ্রেস পেয়েছে ১৬টি এবং আরজেডির দখলে গিয়েছে ১টি আসন। গত বার এই ঝাড়খণ্ড মুক্তি মোর্চা পেয়েছিল ১৯টি এবং কংগ্রেস ৬টি আসন। আরজেডি কোনও আসনই পায়নি।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

কয়েক মাস আগের লোকসভা নির্বাচনে এই রাজ্য থেকে বিজেপি ১৪টি আসনের মধ্যে ১১টিতেই জিতেছিল। কিন্তু এ বার বিধানসভার ভোটে তারা অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছে। খোদ মুখ্যমন্ত্রী রঘুবর দাস হেরে গিয়েছেন জামশেদপুর পশ্চিম কেন্দ্রে বিজেপি ছেড়ে নির্দল হিসেবে দাঁড়ানো সরযূ রাইয়ের কাছে।

জোটের মুখ্যমন্ত্রী হচ্ছেন হেমন্ত সোরেন। মঙ্গলবার রাঁচীতে পরিষদীয় দলের বৈঠকে বসেন তিনি। বৈঠকে ছিলেন ঝাড়খণ্ডের তিন বারের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবু সোরেন। জেএমএম সূত্রে খবর, এই বৈঠকেই হেমন্তকে পরিষদীয় দলনেতা নির্বাচিত করা হয়। এর পর রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি জানাবেন হেমন্ত। মুখ্যমন্ত্রী হিসেবে তিনি ২৭ ডিসেম্বর, মঙ্গলবার শপথ নিতে পারেন বলে খবর।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)