জয়েন্ট এন্ট্রান্স ও নেট বাতিল হচ্ছে না, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

জয়েন্ট এন্ট্রান্স ও নেট বাতিল হচ্ছে না

জাস্ট দুনিয়া ডেস্ক: জয়েন্ট এন্ট্রান্স ও নেট বাতিল হচ্ছে না তা পরিষ্কার করে শুক্রবার জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। এই নিয়ে দ্বিতীয়বার এই দু’টি পরীক্ষা বন্ধ করার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। করোনাভাইরাসের জন্য দীর্ঘ সময় ধরে বন্ধ গোটা দেশের শিক্ষা ব্যবস্থা। বন্ধ স্কুল, কলেজ। তার মধ্যেই কিছু কিছু পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এদিন জাস্টিস অশোক ভূষণ, বিআর গাভাই ও কৃষ্ণা মুরারী বলেন, এই পরীক্ষা বন্ধের দাবির কোনও যুক্তি নেই। নতুন করে ভাবনা-চিন্তা করারও কোনও জায়গা নেই বলে জানিয়ে দিয়েছেন তাঁরা।

গত ১৭ অগস্ট এই একই দাবি খারিজ করেছিল সুপ্রিম কোর্ট। যা স্থগিতের দাবি জানিয়েছিলেন ১১টি রাজ্যের ১১ জন ছাত্র-ছাত্রী। এ বার সেই দাবিই চলে গিয়েছে রাজনৈতিক স্তরে। বিরোধী রাজনৈতিক মতাদর্শের ছয় রাজ্য এ বার আদালতের কাছে এই আর্জি জানিয়েছিল। তারা হল মহারাষ্ট্র, বাংলা, পঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও পুদুচেরী। ছাত্রদের কথা ভেবেই রাজ্যের এই আর্জি বলে জানানো হয়েছে। গত তিন দিনের হিসেব বলছে, নাম নথিভুক্ত করানোর পর ২৫ শতাংশ পড়ুয়া পরীক্ষায় বসেননি।

রাজ্যের তরফে জানানো হয়েছে, এই কোভিড-১৯ পরিস্থিতিতে পরীক্ষা হলে ছাত্র-ছাত্রীদের  জীবনের প্রতি যে অধিকার তা বিঘ্নিত হবে এবং এই অবস্থায় তাঁদের যাতায়াতও একটা বড় সমস্যা হয়ে দেখা দেবে। কারণ বেশিরভাগ রাজ্যে এখনও জানবাহন চলাচল স্বাভাবিক হয়নি। কলকাতা, মুম্বইয়ে বন্ধ লোকাল ট্রেন। যার উপর পুরো শহরটা নির্ভর করে থাকে। বন্ধ মেট্রো রেলও। রাস্তায় বাস, ট্যাক্সি, অটোর পরিমান নেহাৎই কম।

রাজ্যের তরফে পরীক্ষা কিছুটা পিছিয়ে দেওয়ার আর্জি জানানো হয়েছে দুটো বিষয়কে সামনে রেখে। এক যাতে তাঁদের অ্যাকাডেমিক ইয়ার নষ্ট না হয় এবং তাঁদের স্বাস্থ্য যেন কোনও ভাবেই বিপদের মুখে না পড়ে।

জেইই শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত এবং নেট হবে ১৩ সেপ্টেম্বর যার দিন বদল হবে না। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, লাখো ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশই নিতে পারবে না। এর আগে সুপ্রিম কোর্ট বলেছিল, জীবন চলবে এবং ছাত্ররা বছর নষ্ট করতে পারবে না অতিমারির জন্য।

এই অবস্থায় নতুন করে ২৮ অগস্ট আবারও নতুন করে আর্জি জানানো হয় যা এদিন খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল জয়েন্ট এন্ট্রান্স ও নেট বাতিল হচ্ছে না যেমন চলছে তেমনই চলবে।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)