জেইই মেন ও নিট ২০২০: অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন প্রায় ১৮ লাখ পরীক্ষার্থী

জেইই মেন ও নিট ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: জেইই মেন ও নিট ২০২০ দেওয়ার জন্য ইতিমধ্যেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন ১৮ লাখ পরীক্ষার্থী। অথচ এই প্রবেশিকা পরীক্ষার সিদ্ধান্তের বিরুদ্ধে সরব পড়ুয়া ও বিরোধী রাজনৈতিক দলের একটা বড় অংশ।

সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা জেইই-মেন হওয়ার কথা আগামী ১ থেকে ৬ সেপ্টেম্বর। পাশাপাশি ডাক্তারি প্রবেশিকা নিট-ইউজি হওয়ার কথা ১৩ সেপ্টেম্বর। সেই পরীক্ষা আয়োজনের কথা ঘোষণার পর থেকেই বিরোধিতা করতে থাকেন পড়ুয়ারা। বিরোধী রাজনৈতিক দলের একটা বড় অংশও প্রতিবাদ জানাতে থাকেন। গত বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধী নেতারা বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন। বৃহস্পতিবার এই দুই পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। পরীক্ষা পিছনোর দাবি তুলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

এনটিএ-র ডিরেক্টর জেনারেলের দাবি, জেইই মেনের পরীক্ষার্থী ৮.৫৮ লাখ। তার মধ্যে অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন প্রায় ৭.৫ লাখ। নিটের ১৫.৯৭ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১০ লাখ অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন।

জেইই মেন ও নিট ২০২০-র এই আবহে এ দিন সংবাদমাধ্যমকে একটি সাক্ষাৎকার দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। পড়ুয়াদের ভবিষ্যৎ নির্ধারণের পরীক্ষাকে রাজনীতির ঊর্ধ্বে রাখার আহ্বান জানিয়েছেন তিনি। অনলাইনে পরীক্ষার অ্যাডমিট কার্ড যে গতিতে ডাউনলোড হচ্ছে, তা থেকেও অধিকাংশ পড়ুয়ার পরীক্ষায় বসার ইচ্ছে স্পষ্ট বলে তিনি দাবি করেন। তবে ছাত্র সংগঠনগুলোর পাল্টা দাবি, পরীক্ষা না পিছনোয় একপ্রকার বাধ্য হয়েই অ্যাডমিট কার্ড ডাউনলোড করছেন পড়ুয়ারা।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)