জসবন্ত সিং প্রয়াত, দার্জিলিঙের প্রাক্তন সাংসদ কোমায় ছিলেন ৬ বছরেরও বেশি

জসবন্ত সিং প্রয়াত

জাস্ট দুনিয়া ডেস্ক: জসবন্ত সিং প্রয়াত, তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন অফিসার মেজর জসবন্ত সিং ১৯৮০ থেকে ২০১৪— প্রায় ৩৪ বছর হয় লোকসভা, নয়তো রাজ্যসভার সদস্য ছিলেন। সামলেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বও। ভারতীয় জনতা পার্টির তিনি অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। পরে যদিও দল থেকে তাঁকে বহিষ্কার করা হয়। গত ৬ বছরেরও বেশি ধরে তিনি দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন। কোমায় থাকাকালীনই রবিবার সকালে তাঁর মৃত্যু হয় ওই হাসপাতালেই।

রাজ্যসভায় বিজেপি-র টিকিটে পাঁচ বার জিতেছে‌ন— ১৯৮০, ১৯৮৬, ১৯৯৮, ১৯৯৯ এবং ২০০৪। আর লোকসভায় জিতেছেন ৪ বার— ১৯৯০, ১৯৯১, ১৯৯৬ এবং ২০০৯। অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন ১৯৯৮ থেকে ২০০৪ সালের মধ্যে তিনি অনেকগুলি গুরুত্বপূর্ণ মন্ত্রকের মন্ত্রী ছিলেন। কখনও অর্থ, কখনও বিদেশ কখনও আবার প্রতিরক্ষা মন্ত্রী। ১৯৯৮-৯৯ সালে তিনি ছিলেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান। ২০০৪-এর নির্বাচনে বিজেপি হেরে গেলে তিনি রাজ্যসভায় বিরোধী দলনেতার দায়িত্ব পালন করেন। ২০০৯ সাল পর্যন্ত বিরোধী দলনেতা ছিলেন জসবন্ত সিং। ওই বারের সাধারণ নির্বাচনে তিনি এ রাজ্যেরই দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে জিতে লোকসভায় যান।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

২০০৯-এ তিনি জিতলেও বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসতে পারেনি। আর তখন থেকেই তিনি দলের মধ্যে এই হারের জন্য আলোচনার দাবি তুলতে থাকেন। কয়েক সপ্তাহের মধ্যে বাজারে আসে তাঁর লেখা বই ‘জিন্না’। সে বইয়ে জিন্নার প্রতি একটু নরম মনোভাব দেখান লেখক— এমনটাই বাজারে চাউর হয়ে যায়। এর পরেই নিজের দলের ভিতরেই জসবন্ত প্রান্তবাসী হয়ে পড়েন। ২০১৪ সালে বিজেপি তাঁকে কোনও কেন্দ্র থেকেই টিকিট দিতে অরাজি হয়। কিন্তু জসবন্ত ঠিক করেন তিনি লোকসবা নির্বাচনে দাঁড়াবেনই। দল টিকিট না দেওয়ায় জসবন্ত তাঁর জন্মস্থান রাজস্থানের বারমেড় থেকে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়িয়ে পড়েন। দল তাঁকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে বলে। কিন্তু রাজি হননি জসবন্ত। ২৯ মার্চ, ২০১৪ দল তাঁকে বহিষ্কার করে। কিন্তু বারমেড় কেন্দ্রের বিজেপি প্রার্থী সোনারাম চৌধরির কাছে ভোটে হেরে যান জসবন্ত।

তার কিছু দিনের মধ্যেই, ৭ অগস্ট ২০১৪, তিনি বাড়ির বাথরুমে পড়ে যান। মাথায় গুরুতর চোট লাগে। তাঁকে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসায় সাড়া না দিয়ে জসবন্ত কোমায় চলে যান। জসবন্ত সিং প্রয়াত হওয়ার আগের মুহূর্ত পর্যন্তও কোমাতে ছিলেন।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)