চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা জয়শঙ্করের, আলোচনাতেই লাদাখে সমাধান চাইছে দু’পক্ষ

চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা জয়শঙ্করেরচিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা জয়শঙ্করের

জাস্ট দুনিয়া ডেস্ক: চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা জয়শঙ্করের, লাদাখের গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর এই প্রথম। সংবাদ সংস্থা জানিয়েছে, বুধবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে টেলিফোনে কথা হয় চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র। সোমবার থেকে লাদাখের গলওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর এই প্রথম দুই মন্ত্রীর মধ্যে কথা হল।

দুই দেশই আলোচনার মাধ্যমে সীমান্ত সংঘর্ষের সমাধান করতে চাইছে বলে সম্মত হয়েছে। চিনের বিদেশ মন্ত্রককে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে একটি সংবাদ সংস্থা। ধাপে ধাপে পরিস্থিতি স্বাভাবিক করার বিষয়েও সম্মত হয়েছে ভারত-চিন।


বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

সংবাদ সংস্থা জানিয়েছে, চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এই ঘটনার জন্য যে সেনাকর্মীরা দায়ী তাঁদের কঠোর শাস্তির আর্জি জানিয়েছেন। এ দিন জয়শঙ্কর এবং ই-র কথোপকথনের কিছু ক্ষণ আগেই চিনা মুখপাত্র জানিয়েছিলেন, সাম্প্রতিক ইস্যুটি সমাধান করার জন্য আলোচনা চলবে। আর কোনও গন্ডগোল চিন চায় না বলেও দাবি করেছিলেন তিনি।

সে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান এ দিন আরও বলেন, ‘‘গলওয়ানের সার্বভৌমত্ব বরাবরই চিনের হাতে। ভারতীয় সেনা সীমান্ত সংক্রান্ত প্রোটোকল গুরুতর ভাবে লঙ্ঘন করেছে এবং দ্বিপাক্ষিক কম্যান্ডার স্তরের বৈঠকে সর্বসম্মত ভাবে গৃহীত সিদ্ধান্ত মানেনি।’’

এলএসি-তে উত্তেজনা কমাতে কূটনৈতিক এবং সামরিক স্তরে দ্বিপাক্ষিক আলোচনা জারি থাকার কথা বললেও নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিতে ছাড়েননি ঝাও। তাঁর মন্তব্য, ‘‘আমরা ভারতকে বলেছি অবিলম্বে সীমান্তে মোতায়েন তাদের বাহিনীকে অনুপ্রবেশ ও প্ররোচনামূলক আচরণ থেকে বিরত থাকার জন্য কড়া নির্দেশ দিতে। সঠিক অবস্থানে ফেরা এবং সমস্যার সমাধানের জন্য চিনের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে যৌথ পদক্ষেপ করতে।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)