বন্ধ আন্তর্জাতিক বিমান, কোভিড পরিস্থিতিতে ৩১ মে পর্যন্ত বাড়ানো হল সময়সীমা

বন্ধ আন্তর্জাতিক বিমান

জাস্ট দুনিয়া ডেস্ক: বন্ধ আন্তর্জাতিক বিমান-এর ওঠানামা। প্রাথমিকভাবে শুক্রবার শেষ হচ্ছিল সেই দিন। কিন্তু দেশে করোনা পরিস্থিতি এই মুহূর্তে ভয়াবহ। নিয়ন্ত্রণে আসার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। আর সেকারণেই আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে করা হল ৩১ মে। ডিরেক্টর জেনালের অব সিভিল অ্যাভিয়েশন এই তথ্য জানিয়েছে।

এক বার্তায় ডিজিসিএ জানিয়েছে, তাদের বিশেষ অনুমতিপ্রাপ্ত বিমানকে ছাড় দেওয়া হবে সঙ্গে কার্গো বিমান এবং বিশেষ পরিস্থিতিতে যদি কোনও বিমান চালাতে তখন তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বছর ২৩ মার্চ থেকে বন্ধ করা হয় আন্তর্জাতিক বিমানের ওঠানামা। সেই সময় করোনাভাইরাসের প্রথম ঢেউ আছড়ে পড়েছিল বিশ্বের সর্বত্র। ভারত তার বাইরে ছিল না। সেই থেকেই আন্তর্জাতিক বিমান চলাচল নিয়ন্ত্রতিত রয়েছে। যোগাযোগ ব্যবস্থা চালু হলেও ছিল একগুচ্ছ নিয়ম এবং নিয়ন্ত্রিত। এবার দ্বিতীয় ঢেউয়ের পর আবার নতুন করে বন্ধ করা হল বিমানের ওঠানামা। সেই সময় বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে উড়েছিল বন্দেভারত বিমান। সেই যাত্রা প্রয়োজনে চলবে তবে এয়ারবাবল ব্যবস্থার মধ্যে।

এই সপ্তাহের শুরুতে অস্ট্রেলিয়া ভারতের সরাসরি বিমান নিষিদ্ধ করে তাদের দেশে। এছাড়া কানাডা, সংযুক্‌ত আরব আমিরশাহী, ব্রিটেনের মতো দেশও ভারত থেকে সে দেশে বিমান ওঠানামায় নিয়ন্ত্রণ এনেছে। আমেরিকা ভারত থেকে দ্রুত সে দেশের নাগরিকদের দেশে ফিরতে বলেছে। কারণ যে কোনও সময় বন্ধ হতে পারে ভারতের সঙ্গে বিমান যোগাযোগ।

প্রতিদিনই লাফিয়ে বাড়ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। এদিন ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩,৮৬,৪৫৩ জন। মৃত্যু হয়েছে ৩,৪৯৮ জনের। ইতিমধ্যেই বিভিন্ন দেশে ভারতকে কোভিডের সঙ্গে মোকাবিলা করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ব্রিটেন, আমেরিকা থেকে এসেছে সাহায্য। আরও অনেক দেশই সাহায্যের জন্য এগিয়ে এসেছে।

করোনা যে ভাবে গোটা দেশকেক্রমশ গিলে ফেলছে সেটা গোটা বিশ্বের কাছে সহজেই পৌঁছে যাচ্ছে সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এতদিন লকডাউনের বিরুদ্ধে কথা বলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও রাজ্যগুলোকে শেষ অস্ত্র হিসেবে লকডাউনের পথে হাঁটতে বলেছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)