Indian Student নবীন ইউক্রেনে হত, শোকপ্রকাশ মমতার, বৈঠকে মোদী

Indian Studentনবীন

জাস্ট দুনিয়া ডেস্ক: Indian Student নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর ইউক্রেন-যুদ্ধে নিহত হয়েছেন। ভারতীয় ওই পড়ুয়া কর্নাটকের বাসিন্দা ছিলেন। মঙ্গলবার ইউক্রেনের খারকিভে বোমা বিস্ফোরণে ভারতীয় এই পড়ুয়ার মৃত্যু হয়েছে। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র টুইট করে এ কথা জানিয়েছেন। মৃত ছাত্রের নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর। নবীন মেডিক্যাল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে খারকিভে একটি দোকানের বাইরে লাইনে দাঁড়িয়ে ছিলেন নবীন। সেই সময় ওই জায়গায় আছড়ে পড়ে রুশ বোমা। আর তাতেই মৃত্যু হয় নবীনের।

নিহত নবীনের এক বন্ধু জানাচ্ছেন, খাবার আনতে বেরিয়ে ছিল তাঁর বন্ধু। বাকিরা হস্টেলে থাকলেও নবীন ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকতেন। তাঁর ওই ফ্ল্যাটটি ঠিক গভর্নর হাউসের পিছনে। সেখানেই হামলা করেছে রুশ সেনা। খারকিভে আটক অন্য এক ভারতীয় পড়ুয়া বলেন, ‘‘সোমবার সকালে আমাদের দ্রুত শহর ছাড়তে বলা হয় ভারতীয় দূতাবাসের তরফে। তার পর আমরা আর দূতাবাস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারিনি।’’ বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, রুশ বোমা এবং ক্ষেপণাস্ত্র হানা এড়াতে খারকিভে আটক ভারতীয়দের ট্রেনে করে ইউক্রেনের পড়শি দেশগুলিতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, গাড়িতে গেলে রুশ বাহিনীর নিশানা হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু খারকিভ স্টেশনে আটক বহু ভারতীয় এখনও ট্রেনে উঠতে পারেননি বলে আটক ওই পড়ুয়ার দাবি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করে শোকপ্রকাশ করেছেন। নিহত ছাত্রের পরিবার-পরিজনের প্রতি সহানুভূতিও প্রকাশ করেছেন মমতা। ইতিমধ্যে ভারতীয়দের সুরক্ষিত ভাবে ইউক্রেন থেকে বাইরে বার করে আনার দাবি জানিয়েছে ভারত। ভারতের তরফে ইউক্রেনের বিদেশ মন্ত্রকের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। ইউক্রেনে এখনও আটকে হাজারেরও বেশি ভারতীয় পড়ুয়া। পড়ুয়াদের পরিবারের সদস্যরাও এই পরিস্থিতিতে যথেষ্ট দুশ্চিন্তা প্রকাশ করেছেন।

Indian student Death

ইউক্রেনের খারকিভে রুশ বাহিনীর বোমাবর্ষণে নবীনের নিহত হওয়ার পরেই কূটনৈতিক সক্রিয়তা শুরু করল নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার বিকেলে নয়াদিল্লিতে নিযুক্ত রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতকে তলব করে এ বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর। মন্ত্রক জানিয়েছে, অবিলম্বে খারকিভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে আটকে পড়া ভারতীয়দের সে দেশের বাইরে যাওয়ার জন্য সেফ প্যাসেজ দেওয়ার বার্তা দেওয়া হয়েছে দু’পক্ষকেই। ভারতীয় বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিঙলা পৃথক ভাবে রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করে এই বার্তা দেন।

অরিন্দম টুইটারে লিখেছেন, ‘খারকিভ-সহ যুদ্ধবিধ্বস্ত যে শহরগুলিতে ভারতীয় নাগরিকেরা আটকে পড়েছেন, তাঁদের অবিলম্বে নিরাপদে বেরোনোর পথ করে দিতে বিদেশ সচিব ফের রাশিয়া এবং ইউক্রনের রাষ্ট্রদূতের কাছে দাবি জানিয়েছেন।’ মঙ্গলবার, যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেনের বিভিন্ন শহর লক্ষ্য করে আক্রমণের অভিঘাত বাড়িয়েছে রুশ সেনা। মরণপণ প্রতিরোধ করছে ইউক্রেন সেনাও। এই পরিস্থিতিতে সেখানে আটক ভারতীয়, বিশেষত পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নরেন্দ্র মোদী সরকার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)