ভারতীয় রেল ৫০টি বিশেষ ট্রেন চালু করছে ২১ জুন থেকে

ভারতীয় রেল

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় রেল ৫০টি বিশেষ ট্রেন সোমবার থেকে চালু করতে চলেছে। কোভিডের দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর রূপ নেওয়ার পর বন্ধ করে দেওয়া হয়েছিল প্রচুর এক্সেপ্রেস ও দূর পাল্লার ট্রেন চলাচল। আপাতত অনেকটাই নিয়ন্ত্রণে দেশের কোভিড-১৯ পরিস্থিতি। সে কারণেই বেশ কিছু জায়গায় ট্রেন চলাচল আবার শুরু করার পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল দফতর। ২১ জুন থেকে এই বিশেষ ৫০টি ট্রেন চালু করা হবে বলে জানিয়েছে রেল দফতর।

কোভিড সংক্রমণের আতঙ্কে মানুষ বাড়ির বাইরে যাওয়া বন্ধ করে দিয়েছিল। যে কারণে ট্রেনগুলো ফাঁকায় চলছিল যাতে বড় লস হচ্ছিল রেলের। সঙ্গে রেল কর্মীদের মধ্যেও আক্রান্তের সংখ্যা বাড়ছিল। সব মিলে সেই সময় বন্ধ রাখা হয় একাধিক ট্রেন।

তবে কোভিড আতঙ্ক কমতেই ট্রেনের চাহিদাও বেড়েছে অনেকটাই। কেউ কর্মস্থল থেকে ফিরতে চাইছেন বাড়িতে আবার কেউ বাড়ি গিয়ে আটকে পড়েছিলেন সেখান থেকে ফিরতে চাইছেন কর্মস্থলে। যে কারণে বাড়ছে চাহিদা। ভারতীয় রেল যাত্রীদের চাহিদা ও কমার্শিয়াল কারণে একটু একটু করে ট্রেনের পরিমাণ বাড়াচ্ছে। শুক্রবার ৮০০ থেকে মেল, এক্সপ্রেস মিলে দেশে ট্রেনের সংখ্যা বেড়েছে ৯৮৩-তে। কোভিড সময়ের আগের থেকে এই সংখ্যাটা ৫৬ শতাংশ। প্রচন্ড চাহিদা বাড়ায় বাড়তি ৬০০ মেল ও এক্সপ্রেস ট্রেন চলাচলে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছিল ১-১৮ জুনের মধ্যে।

যে ৫০টি বিশেষ ট্রেন সোমবার থেকে চালু হতে চলেছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হল নয়া দিল্লি-দেহরাদুন শতাব্দি এক্সপ্রেস, নয়া দিল্লি-কালকা শতাব্দি এক্সপ্রেস, চণ্ডিগ-নয়া দিল্লি শতাব্দি এক্সপ্রেস, দিল্লি সরাই রোহিলা- জম্মু তাওয়াই দুরন্ত, কালকা-শিমলা এক্সপ্রেস, লখনউ-প্রয়াগরাজ সঙ্গম এক্সপ্রেস এবং ছাপড়া-লখনউ জংশন এক্সপ্রেস।

২৫ জুন থেকে শুরু হতে চলেছে উত্তরপ্রদেশের গোরখপুর থেকে মহারাষ্ট্রের বান্দ্রা পর্ন্ত ট্রেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)