করোনাভাইরাসের নতুন প্রজাতি নেই ভারতে, দাবি কেন্দ্র সরকারের

ভারতে ঢুকতে আরটিপিসিআর

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনাভাইরাসের নতুন প্রজাতি নিয়ে নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক। যার প্রভাব ইতিমধ্যেই দেখা গিয়েছে ইউরোপে। ইংল্যান্ডের বিভিন্ন জায়গায় নতুন করোনাভাইরাসের প্রকোপ ছড়াচ্ছে গতিতে। যার ফলে বাকি সব দেশ থেকে সে দেশের উড়ান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই খবরে চিন্তার ভাজ ভারতের কপালেও। সোমবারই বাতিল করা হয়েছে ব্রিটেনের সব উড়ান। আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত। তবে সরকারি তরফে ভারতের মানুষদের উদ্দেশে স্বস্তির বার্তা দেওয়া হল। জানিয়ে দেওয়া হল ভারতে এখনও পাওয়া যায়নি নতুন প্রজাতির করোনাভাইরাস।

মঙ্গলবার নীতি আয়োগের তরফে সাংবাদিক সম্মেলন কর এই তথ্য জানিয়েছে। এদিন এই তথ্য নিয়ে সাংবাদিকদেক মুখোমুখি হয়েছিলেন সরকারের কোভিড টাস্ক ফোর্সের সদস্য ভিকে পল। তিনিই স্বস্তির বার্তা দেন ভারতের মানুষকে। তবে সেটা যে আসবে না তার কোনও নিশ্চয়তা নেই।

তিনি এদিন বলেন, ‘‘আতঙ্কের কোনও কারণ নেই। ভারতে এখনো এই নতুন প্রজাতির ভাইরাস খুঁজে পাওয়া যায়নি। তাও আমাদের সতর্ক থাকতে হবে।’’ তিনি জানান, এই প্রজাতির ভাইরাস থেকে সংক্রমণের পরিমাণ বেশি হবে। কিন্তু প্রভাব একই থাকবে। তাঁর মত, যে টিকা তৈরি হয়েছে বা হচ্ছে তার প্রভাব এই নতুন ভাইরাসের উপরও হবে।

ইতিমধ্যেই ব্রিটেন থেকে প্রচুর মানুষ এদেশে এসেছে। তাদের দিকেও নজর রাখা হয়েছে। জানা যাচ্ছে সম্প্রতি ব্রিটেন থেকে দু’জন কলকাতায়ও এসেছেন এবং আতঙ্ক বাড়িয়ে তাঁরা দু’জনেই করোনা পজিটিভ বলে জানা গিয়েছ। তবে তাঁরা নতুন প্রজাতির ভাইরাসে আক্রান্ত কিনা সেটা পরিষ্কার নয়। এদিকে তৎপরতা যখন তুঙ্গে তখনই দিল্লি হয়ে চেন্নাই পৌঁছনো এক যাত্রীর নমুনায় কোভিড পজিটিভ ধরা পড়েছে। পুণেতে পাঠানো হয়েছে সেই নমুনা। সেখানে পরীক্ষা হবে তাঁর শরীরে কোন ভাইরাস রয়েছে।

এদিকে যে যে বিমানে তিনি যাতায়াত করেছেন তাঁদেরও সংক্রমিত হওয়ার আশঙ্ক থাকছে। দিল্লিতেও ব্রিটেন থেকে আসা পাঁচজনের কোভিড আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

বুধবার থেকে বিমান চলাচল বন্ধ হচ্ছে। তার মধ্যে যাঁরা এদেশে আসবে তাঁদের আরটি-পিসিআর পরীক্ষার পাশাপাশি ১৪ দিনের কোয়রান্টিন বাধ্যতামূলক। কারও শরীরে নতুন ভাইরাস পাওয়া গেলে তাঁকে আলাদা করে রাখা হবে। গত কয়েক সপ্তাহে ভারতের বিভিন্ন রাজ্যে যে সব যাত্রী ব্রিটেন থেকে এসেছেন তাঁদের খুঁজে বের করার কাজ শুরু হয়েছে।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)