বিদেশ থেকে ভারতে ঢোকার নিয়মে ছাড় দেওয়া হল ৯৯টি দেশকে

বিদেশ থেকে ভারতে ঢোকার নিয়মে ছাড়

জাস্ট দুনিয়া ডেস্ক: বিদেশ থেকে ভারতে ঢোকার নিয়মে ছাড় দেওয়া হল প্রায় ২০ মাস পর। কোভিডের জন্য সেই ২০২০ থেকেই বিদেশ যাত্রায় বিধি নিষেধ তৈরি করা হয়েছিল। তা কম বেশি এতদিন ধরে চলছিলই। আপাতত গোটা বিশ্বেই কমেছে কোভিডের প্রকোপ। সুস্থ হচ্ছে ভারতও। সেই পরিস্থিতিতে বিদেশ থেকে ভারতে ঢোকার বিষয়ে ছাড় দেওয়ার কথা ভেবেছে কেন্দ্র সরকার। থাকতে হবে টিকাকরণের সার্টিফিকেট। এই ৯৯টি দেশের মধ্যে রয়েছে আমেরিকা, ইউকে, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও রাশিয়া। যাদের ক্যাটাগরি এ-তে রাখা হয়েছে।

বিদেশ থেকে ভারতে আসার আগে এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফর্ম ভরতে হবে (newdelhiairport.in) যাত্রা করার আগে। এছাড়া ১১ নভেম্বর ঘোষিত স্বাস্থ্য মন্ত্রকর আন্তর্জাতিক আগমন নিয়ম অনুযায়ী কোভিড-১৯ আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। যা যাত্রার ৭২ ঘণ্টার মধ্যের রিপোর্ট হতে হবে। তবে কেউ তাতে কারচুপি করলে এবং তা ধরা পড়লে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও সাবধান করা হয়েছে।

এই তালিকায় রয়েছে সেই সব দেশ যেখানে টিকার ক্ষেত্রে দুই দেশের বোঝা পড়া এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের স্বীকৃতি রয়েছে। এছাড়া যে সব দেশের সঙ্গে ভারতের সেই বোঝাপড়া নেই কিন্তু ভারতীয় নাগরিক যাঁরা দেশে আসতে চান এবং ‘হু’ স্বীকৃত জাতীয় স্তরের টিকাকরণ হয়েছে তাঁদের ছাড় দেওয়া হবে। সেই সব দেশ থেকে আসা যাত্রীদের আর কোয়রান্টিনে থাকতে হবে না যাঁরা এ ক্যাটাগরিতে রয়েছে। এবং তাঁদের আগমনে বেশ কিছু ছাড়ও দেওয়া হবে। মনে করা হচ্ছে ক্রমশ স্বাভাবিক হচ্ছে মানুষের জীবনযাত্রা। তবে স্বাস্থ্যমন্ত্রকে অনুরোধ সবাই যেন কোভিড বিধি মেনে চলে। না হলে আরও একবার কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাওয়ার ক্ষমতা অনেক দেশেরই আর নেই। তাই দীর্ঘ স্বাভাবিক জীবনের কথা ভেবে সুস্থ থাকার জন্য যে ভাবে চলার নির্দেশিকা রয়েছে সেগুলো যেন মানুষ মেনে চলে।

এর বাইরে বেশ কিছু দেশকে ভারত ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রেখেছে। যার ফলে সেই সব দেশ থেকে আসা ট্র্যাভেলারদের বাড়তি কিছু নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে। তার মধ্যে আগমনে কোভিড পরীক্ষাওকরা হবে।  তার মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে ও সিঙ্গাপুর। ট্যুরিজম মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘সোমবার থেকে পুরোপুরো টিকা নেওয়া বিদেশ থেকে আসা পর্যটকদের জন্য ভারতের দরজা খুলে দেওয়া হয়েছে। তার পর এয়ার ফ্রান্স বিমান এএফ২১৮-তে আসা আন্তর্জাতিক পর্যটকদের উষ্ম অভ্যর্থণা জানানো হয়েছে মুম্বই বিমান বন্দরে।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)