India Omicron আক্রান্ত পৌঁছে গেল ২০০-তে, কমছে কোভিড সংক্রমণ

India Omicron

জাস্ট দুনিয়া ডেস্ক:  দেশে কমছে কোভিড আক্রান্তের সংখ্যা যা স্বস্তির। কিন্তু তার মধ্যেই চোখ রাঙাচ্ছে ওমিক্রন (India Omicron)। কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে বিশেষজ্ঞরা কোনও সিদ্ধান্ত পৌঁছতে পারেননি। কখনও শোনা যাচ্ছে ওমিক্রন অতটা ভয়াবহ নয় বরং ডেল্টা অনেকবেশি ভয়ঙ্কর। আবার কখনও উল্টোটাই। তার মধ্যেই দেশে যেভাবে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা তাতে স্বস্তির মধ্যেও প্রশাসনের একটা খচখচানি থেকেই যাচ্ছে। মঙ্গলবার দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা পেড়িয়ে গেল ২০০-র গণ্ডি। এদিন স্বাস্থ্যমন্ত্রকের তরফে বার্তা দিয়ে এমনটাই জানানো হয়েছে।

ওমিক্রন আক্রান্তের শীর্ষে সেই দিল্লি ও মহারাষ্ট্র। কোভিডের প্রথম ঢেউয়ে মুম্বই নাস্তানাবুদ হওয়ার পর দ্বিতীয় ঢেউ রীতিমতো দিশা হারিয়ে ফেলেছিল দিল্লি। সেখান থেকে অনেক কিছু হারিয়ে ঘুরে দাড়িয়েছে দুই রাজ্যই। কিন্তু ওমিক্রনের প্রকোপ থেকে বাঁচতে পারেনি। দুই রাজ্যেই ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫৪-তে পৌঁছে গিয়েছে। তার পরই রয়েছে তেলেঙ্গানা। সেখানে আক্রান্তের সংখ্যা ২০। তৃতীয় স্থানে রয়েছেন কর্নাটক, আক্রান্ত ১৯। এর পর রয়েছে রাজস্থান ১৮, কেরালা ১৫ ও গুজরাত ১৪।

যদিও সবার আগে ওমিক্রন ধরা পড়ে বেঙ্গালুরুতে। যে ডাক্তারের শরীরে এই ভাইরা ধরা পড়েছিল তিনি এখনও সম্পূর্ণ সুস্থ। তাঁর সঙ্গে যাঁর ওমিক্রন ধরা পড়েছিল তাঁর খোঁজ পাওয়া যায়নি আর। বাংলায় স্বপ্ল সময়ের জন্য একজনের ওমিক্রন রয়েছে জানা গেলেও পরবর্তীতে জানা যায় সে কোভিডমুক্ত। এদিন স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়েছে ৫৩২৬ জন। যা গত ৫৮১ দিনে সর্বনিম্ন।  দেশে মোট কোভিড আক্রান্ত হয়েছেন ৩.৪৮ কোটি। এই মুহূর্তে আক্রান্ত রয়েছেন ৭৯,০৯৭ জন। এই হিসেবও গত ৫৭৪ দিনে সর্বনিম্ন।

গত ২৪ ঘণ্টায় কোভিডে মারা গিয়েছেন ৪৫৩ জন। যার ফলে মোট মৃত্যুর সংখ্যা পৌঁছে গিয়েছে ৪.৭৮ লাখে। প্রশাসনের এখন একটাই লক্ষ্য এই পতন ধরে রাখা। ওমিক্রন অনেকবেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সে কারণে তা দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তাহলে নতুন করে আবার অতিমারি দেখা দিতে পারে। যদিও ফেব্রুয়ারিতে তৃতীয় ঢেউয়ের আগাম সতর্কতা জারি করেছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)