India Covid-19 কমবে ১৫ ফেব্রুয়ারির পর, এমনটাই তথ্য

India Covid-19

জাস্ট দুনিয়া ডেস্ক: কমছে India Covid-19 মামলা। প্রতিদিন যে হারে বাড়ছিল কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা তাতে কিছুটা নিয়ন্ত্রণ আনা গিয়েছে। সোমবার সরকারী সূত্রের খবর ১৫ ফেব্রুয়ারির পর আরও কমবে দেশের কোভিড আক্রান্ত। ইতিমধ্যেই অবশ্য কমতে শুরু করেছে প্রতিদিনের আক্রান্তের সংখ্যা। কয়েকটি রাজ্যকে বাদ দিলে গোটা দেশের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কোভিডের প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউ আরও ভয়ঙ্কর রূপে দেখা দিয়েছিল ভারতে। সেই আতঙ্ক কাটতে না কাটতেই দেশে হানা দেয় ওমিক্রন। যাকে বলা হচ্ছে কোভিডের তৃতীয় ঢেউ। তবে তার বিপুল প্রভাব পড়েনি।

প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন ঠিকই কিন্তু তা মারাত্মক হয়েছে খুব কম লোকের ক্ষেত্রে। সরকারি তথ্য অনুযায়ী রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোতে ৭৪ শতাংশ প্রাপ্ত বয়স্কদের পুরো টিকাকরণ হয়ে গিয়েছে। সোমবার দেশে নতুন করে কোভিড-১৯-এআক্রান্ত হয়েছেন ৩,০৬,০৬৪ জন। পজিটিভিটি রেট ২০ শতাংশের উপর। তবে ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা রবিবারের তুলনায় কমেছে ২৭,৪৬৯। কিন্তু পজিটিভিটি রেট ১৭.৭৮ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২০.৭৫ শতাংশে।

সব মিলে ভারতে এই মুহূর্তে কোভিডে আক্রান্ত ২২,৪৯,৩৩৫। গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৩৯ জনের। যার ফলে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৪,৮৯,৮৪৮। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২,৪৩,৪৯৫ জন। মোট সুস্থ হয়েছেন ৩,৬৮,০৪,১৪৫ জন। দেশে জোড় কদমে চলছে টিকাকরণও। ইতিমধ্যেই ১,৬২,২৬,০৭,৫১৬ জনের টিকাকরণ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় সেটা ছিল ২৭ লাখ।

শুরু হয়ে গিয়েছে বুস্টার ডোজও। যা প্রাথমিকভাবে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত, ফ্রন্টলাইন ওয়ার্কার ও ৬০ বছরের ঊর্ধ্বদের যাঁদের অন্য কোনও রোগ রয়েছে দেওয়া হয়েছে। ইতিমধ্যে ২৭,৪০,৪১৮ জন হেলথ কেয়ার কর্মী, ২৬,৮৭,৬৬৮ জন ফ্রন্টলাইন কর্মী ও ২৭,৫২,০৭৯ জন ৬০ ঊর্ধ্বদের দেওয়া হয়েছে। ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে এই বুস্টার ডোজ দেওয়া। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্যও শুরু হয়ে গিয়েছে টিকাকরণ। ইতিমধ্যেই ৪,১৯,৩২,৪১১ জন এই ডোজ পেয়েছে। ৩ জানুয়ারি থেকে শুরু হয় এই টিকাকরণ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)