ভারত-চিন বৈঠক ব্যর্থ, ডেপসাং-হট স্প্রিং থেকে সেনা পিছোতে চাপ

ভারত-চিন বৈঠক ব্যর্থ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত-চিন বৈঠক ব্যর্থ হল রবিবার। ভারত ও চিন সেনার মধ্যে রবিবার বৈঠক হয়। ডেপসাং এবং হট স্প্রিং থেকে সেনা পিছোতে চিনের উপর চাপ দেয় ভারত। কিন্তু, সেই বৈঠক ব্যর্থ হয়েছে। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, চিনের সেনার প্রস্তাব মেনে নেওয়ার মতো নয়। একি সঙ্গে জানানো হয়েছে, চিন ভবিষ্যৎ কর্মপন্থার কোনও নির্দিষ্ট প্রস্তাব পেশ করেনি।

ভারতীয় সেনার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ওই বৈঠকে সমস্যা মেটানোর জন্য ভারত অনেক গঠনমূলক প্রস্তাব দিয়েছে। কিন্তু সেই প্রস্তাব চিনা সেনা মেনে নেয়নি। এমনকি তারা কোনও প্রস্তাবও দেয়নি। ফলে বৈঠক ফলপ্রসূ হয়নি।’ লাদাখের ডেপসাং ও হট স্প্রিং এলাকায় সেনা সরানো নিয়ে রবিবার আলোচনায় বসেন ভারতীয় ও চিনা সেনার শীর্ষ কর্তারা। লাদাখে চিনের দিকে থাকা মল্ডো সেনা ঘাঁটিতে প্রায় আট ঘণ্টা ধরে বৈঠকটি চলে। সকাল সাড়ে ১০টা নাগাদ ওই বৈঠক শুরু হয়। চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

২০২০ সালের জুন মাসে গলওয়ান উপত্যকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারতীয় ও চিনা সেনা। দীর্ঘ সময় সীমান্তে চোখে চোখ রেখে দু’দেশের সেনা দাঁড়িয়ে থাকার পরে এ বছরের শুরুতে বরফ গলে। সেনা সরাতে শুরু করে দু’দেশ। প্রাথমিক ভাবে গলওয়ান ও প্যাংগং লেকের ফিঙ্গার এরিয়া থেকে সেনা সরিয়ে নেয় দু’দেশ। সূত্রের মতে, রবিবার ত্রয়োদশ বৈঠকে হট স্প্রিং, ডেমচক, ডেপসাং এলাকায় সেনা সরানো নিয়ে কথা হয়।

গত ১০ দিনে অরুণাচলপ্রদেশ ও উত্তরাখণ্ডে চিন সেনার বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ উঠেছে। সূত্রের দাবি, আজকের বৈঠকে মূলত হট স্প্রিং ও ডেপসাং এলাকায় সেনা সরানোর জন্য চিনকে চাপ দেয় ভারত। নয়াদিল্লি চায়, ডেপসাং এলাকা থেকে দ্রুত সেনা সরাক চিন, কারণ ওই এলাকাটির খুব কাছেই রয়েছে দৌলত বেগ ওল্ডি বিমানবন্দর। বর্তমানে চিন সেনা ওই বিমানবন্দরের খুব কাছেই ঘাঁটি গেড়ে রয়েছে, যা ভারতের কাছে উদ্বেগের। রবিবারের বৈঠকে ভারতের তরফে উপস্থিত ছিলেন ১৪ কোরের লেফটেন্যান্ট জেনারেল পি কে জি মেনন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)