ভারতে বন্ধ পাবজি, সঙ্গে বন্ধ করা হল ১১৮টি চিনা অ্যাপ

ভারতে বন্ধ পাবজি

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতে বন্ধ পাবজি সঙ্গে ১১৮টি চিনা অ্যাপ। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর প্রথম ধাপে ৫৯টি চিনা অ্যাপ বন্ধ করেছিল ভারত সরকার। এবার বন্দ করা হল ১১৮টি তার মধ্যে রয়েছে বিখ্যাত পাবজি মোবাইল গেম। যতবার সীমানালঙ্ঘণ করে ভারতের মাটিতে পা রাখবে ততবার চিনা অ্যাপ বন্ধ করবে ভারত। আগেই মোদী সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল প্রায় ২৫০টি অ্যাপ রয়েছে তাদের নজরে। তার প্রমান মিলল কয়েক মাসের মধ্যেই।

সম্প্রতি আবার ভারতের সীমানায় অনুপ্রবেশের চেষ্টা চালায় চিনা সেনা। যদিও তাদের তৎপরতার সঙ্গে আটকে দেয় ভারতীয় সেনা। এখনও পর্যন্ত ভারতের ২২৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। যা আর নতুন করে যেমন ডাউনলোড করা যাবে না তেমনই ডাউনলোড করা অ্যাপও কাজ করবে না আর।

তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারা অনুযায়ী অ্যাপগুলো নিষিদ্ধ করা হল। এই অ্যাপের জন্য দেশের নিরাপত্তা সঙ্কটে পড়ছে বলেই তারা মনে করছেন এবং তা জনস্বার্থের পরিপন্থী। সাধারণ মানুষের মধ্যে যে ভাবে এই অ্যাপের নেশা ছড়িয়ে পড়েছিল এত বছরে তাতে মানুষেরই ক্ষতি হচ্ছিল। সেটা আটকাতেই এই ব্যবস্থা বলে জানাচ্ছে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

বিশ্বের সেরা পাঁচটি মোবাইল গেমের মধ্যে একটি পাবজি যা এখনও পর্যন্ত ৭৩৪ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে। তার মধ্যে ৫০ মিলিয়ন সচল পাবজি খেলোয়াড় রয়েছে ভারতে। প্রতিদিন ১৩ মিলিয়ন খেলা হয়।

সব বয়সের মধ্যেই ভীষনভাবে নেশার মতো ঢুকে পড়েছিল এই গেম। যা ক্ষতি করছিল মন, মানসিকতারও। এবং চুরি হচ্ছিল ব্যাক্তিগত তথ্য। যা ভুল কাজে ব্যবহৃত হচ্ছিল বলেও মনে করা হচ্ছে। সব থেকে বেশি করে এর থেকে দেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছিল।

পাবজি ছাড়াও বাতিল করা হয়েছে অনলাইন পেমেন্ট সার্ভিস, ডেটিং সাইট এবং সেলফি এডিট করার সফটওয়্যার। এর আগে নিষিদ্ধ হয়েছিল, বাইট ডান্স, টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাটের মতো বহুল প্রচলিত অ্যাপগুলি।

গত মে থেকেই শুরু হয়েছিল ভারত-চিন উত্তাপ। জুনে ২০জন সেনা গালওয়ানে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ হন। ৩১ অগস্ট আবার লাদাখের প্যাঙ্গং লেকের দক্ষিণে চিনা সেনার তৎপরতা দেখা যায়। কিন্তু ভারতীয় সেনা তাদের ফেরৎ পাঠাতে সমর্থ হয়।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)