উপনির্বাচনে জোর ধাক্কা খেল বিজেপি, বাংলা ছাড়াও হিমাচল, মহারাষ্ট্র, রাজস্থানে

উপনির্বাচনে জোর ধাক্কা খেল বিজেপি

জাস্ট দুনিয়া ডেস্ক: উপনির্বাচনে জোর ধাক্কা খেল বিজেপি সর্বত্র। বাংলার পাশাপাশি এদিন আরও তিন রাজ্যে উপনির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার গোটা দেশে ৩০টি উপনির্বাচনের ফল প্রকাশ করা হয়েছে। যা ২০২৪ লোকসভা ভোটের আগে ভারতীয় জনতা পার্টিকে চিন্তায় রাখবে। বাংলায় তো মাথা তুলেই দাঁড়াতে পারে বিজেপি। যে দুই কেন্দ্রে সামান্য ব্যবধানে জয় এসেছিল সেই দুই কেন্দ্রে বিপুল ব্যবধানে হারতে হয়েছে। কিন্তু বাংলা ছাড়াও অন্যান্য রাজ্যের চিত্রটা সেই দিকেই ইঙ্গিত করছে। ধাক্কা খেয়েছে তিনটি লোকসভা কেন্দ্রেও। একমাত্র উত্তর-পূর্ব ভারতে কিছুটা শক্তিশালী হয়েছে মোদী বাহিনী।

এদিন উপনির্বাচন ছিল অসমে ৫টি আসন, মেঘালয়ের ৩টি আসন, মিজোরামে ১টি আসন, নাগাল্যান্ডে ১টি আসনে ভোট ছিল। এই চার রাজ্যে বিজেপি ফুল ফুটিয়েছে। অসমে ৩টিতে জয় পেয়েছে বিজেপি। ২টিতে জিতেছে তাদেরই সহযোগী দল প্রমোদ বোড়োর ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল। মেঘালয়ে ২টিতে জয় পেয়েছে নাগাল্যান্ড পিপল পার্টি এবং ১টিতে ইউডিপি। মিজারামে ১টি আসনে জিতেছে বিজেপি। এদিন অন্ধ্রপ্রদেশে ১টি আসন, বিহারে ২টি আসন,  কর্নাটকের ৩টি আসন, গুজরাতের ১টি আসন, ঝড়খণ্ডের ১টি আসন, হরিয়ানায় ১টি আসন, হিমাচলপ্রদেশে ৩টি আসন, মধ্যপ্রদেশের ১টি আসন, মহারাষ্ট্রের ১টি আসন, রাজস্থানের ৩টি আসন, তেলেঙ্গানার ১টি আসন‌, উত্তরাখণ্ডের ১টি আসন, কেরালায় ১টি আসন, তামিলনাড়ুতে ১টি আসনে ভোট হয়েছে।

অন্ধ্রপ্রদেশের একটি আসন তিরুপতিতে জয় পেয়েছে জগমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস। ৭৬ শতাংশ ভোট পেয়েছে তারা। সেখানে বিজেপি পেয়েছে ১৪.৭ শতাংশ। বিহারে ২টি আসনেই জিতেছে জনতা দল। তারা ৪৬.২ শতাংশ ভোট পেয়েছে। তবে সমানে সমানে লড়াই দিয়েছে আরজেডি, তাদের প্রাপ্ত ভোট ৪০.৭ শতাংশ। হরিয়ানায় এক আসনে জিতেছে ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল। হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে এখানে বিজেপির সঙ্গে। হিমাচলপ্রদেশে ৩টি আসনেরই দখল নিয়েছে কংগ্রেস। যেখানে বিজেপি অনেকটাই পিছিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেছে।

এদিকে কর্নাটকে ভাগাভাগি হয়েছে ভোট। ২টি আসনের মধ্যে একটি জিতেছে কংগ্রেস এবং অন্যটি বিজেপি। প্রাপ্ত ভোটের শতাংশের নিরিখে সামান্য এগিয়ে রয়েছে বিজেপি। মধ্যপ্রদেশেও ৩টি আসনের মধ্যে একটি ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। বাকি ২টি রাখতে সক্ষম হয়েছে বিজেপি। তবে ভোটের শতাংশের নিরিখে ১টি আসন জিতলেও ঘাঁড়ে নিঃশ্বাস ফেলছে কংগ্রেস। মহারাষ্ট্রে ১টি আসনেই ভোট ছিল এবং তার দখল নিয়েছে কংগ্রেস। রাজস্থানে ২টি আসনই জয়ী হয়েছে কংগ্রেস। তেলেঙ্গানার ১টি আসন নিজেদের দখলে রাখতে সক্ষম হয়েছে বিজেপি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)