মাদক রুখতে অভিনব উদ্যোগ, হায়দরাবাদের রাস্তায় মেসেজ চেক

মাদক রুখতে অভিনব উদ্যোগ

জাস্ট দুনিয়া ডেস্ক: মাদক রুখতে অভিনব উদ্যোগ নিল হায়দরাবাদ পুলিশ। সম্প্রতি মাদক কাণ্ডে তোলপাড় হয়েছে দেশ। সম্প্রতি তার শিকার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান। তার আগে সুশান্ত সিং রাজপুতের অস্বাভাবিক মৃত্যুর পরই বলিউডে মাদক সেবনের বিষয়ে অনেক কিছু সামনে চলে আসে। তার পর থেকেই সচল হয়ে ওঠে নাকোর্টিক্স ডিপার্টমেন্ট। জেরা থেকে ধরপাকর সব চালায় তারা। তার রেশ চলছে এখনও। গত ৩ অক্টোবর এনসিবির জালে ধরা পড়েন আরিয়ান ও তাঁর বন্ধুরা। বৃহস্পতিবারই ছাড়া পেয়েছেন আরিয়ান। কিন্তু রাজ্যে মাদক র‍্যাকেট রুখতে এ কেমন ব্যবস্থা পুলিশের? প্রশ্ন তুলছেন স্থানীয়রাই।

এদিন মাদক বিরোধী অভিযানে নেমেছিল হায়দরাবাদ পুলিশ। আর সেখানেই দেখা গেল তারা রাস্তায় জনে জনে মানুষকে ধরছেন এবং তাঁদের মেসেজ, হোয়াটসঅ্যাপ চেক করছে। তারা চেক করছে আদৌ হোয়াটসঅ্যাপের মাধ্যমে মাদক সেবন বা মাদক র‍্যাকেট কেউ চালাচ্ছে কিনা। কিন্তু সেটা কী ভাবে বোঝা যাবে? তারা দেখছে কারও মেসেজে মাদক সংক্রান্ত কোনও শব্দ রয়েছে কিনা। সঙ্গে গাড়ি থামিয়ে, ব্যাগ খুলেও চেক করা হচ্ছে।

হায়দরাবাদ পুলিশের এ হেন তদন্তে রীতিমতো ক্ষুব্ধ সাধারণ মানুষ। সেই তদন্তের ভিডিও, ছবি শেয়ার করে অনেকেই পুলিশের তদন্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। হোয়াটসঅ্যাপ খুবই ব্যক্তিগত বিষয়। তা চেক হতেই পারে তবে কোনও অভিযোগের ভিত্তিতে। তা ছাড়াই পুলিশ যে ভাবে সাধারণ মানুষকে হেনস্তা করছে তাতে বিরক্ত শহরের নাগরিক। গলি, বড় রাস্তা সর্বত্র এদিন এই দৃশ্য দেখা গিয়েছে। এটিকে সাধারণ মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে করা হচ্ছে। আবার এই তদন্তে নেমে বেশ কয়েকজনকে আটকও করা হয়েছে।

সুশান্ত সিং রাজপুত মৃত্যু তদন্তে নেমে প্রথম এই মাদক সেবনের কথা উঠে আসে। জানা যায় বিভিন্ন বিদেশি ড্রাগ মাফিয়া ও র‍্যাকেটের কথা। বিভিন্ন বলিউড সেলিব্রিটির হোয়াটসঅ্যাপ চ্যাটে নজরদারী চালিয়েই এই তথ্য তুলে আনে নার্কোটিক্স। তার পর পর জেরার মুখে পড়তে হয় অনেক তাবড় তাবড় নামকে। এবারও আরিয়ানের বিরুদ্ধে তারা কাজে লাগিয়েছিল সেই হোয়াটসঅ্যাপ চ্যাট। তার সূত্র ধরেই জেরা করা হয় চাঙ্কি পাণ্ড্যের অভিনেত্রী মেয়ে অনন্যা পাণ্ড্যেকেও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)