Tomato Flu: কোভিড আতঙ্কের মধ্যেই হাজির নতুন জ্বর

Tomato Flu

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড-১৯ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবুও মাঝে মাঝেই তা চোখ রাঙাচ্ছে আর তার মধ্যেই হাজির Tomato Flu । কেরালায় এখনও পর্যন্ত প্রায় ৮০ জনের শরীরে এই সংক্রমণ দেখা গিয়েছে। যার উপসর্গ হিসেবে ত্বকে চুলকানি, শরীরে জলের অভাব, র‍্যাশ বা পক্সের মতো কিন্তু তার থেকে বড় বড় ফুঁসকুড়ি দেখা দিচ্ছে। এর প্রভাব এখনই ছড়িয়ে পড়তে শুরু করেছে দেশের অন্যান্য রাজ্যে। কেরালা সংলগ্ন হওয়ায় তামিলনাড়ু, কোয়েম্বাটর ও কর্ণাটক ইতিমধ্যেই কেরালা থেকে রাজ্যে আসা পর্যটকদের দিকে নজরদারী বাড়িয়েছে।

এই সংক্রমণে বেশি করে আক্রান্ত হচ্ছে শিশুরা। যাতে প্রবল জ্বর, গা হাত ব্যথার মতো উপসর্গও দেখা যাচ্ছে। কেরলে এই সংক্রমণ দেখা গিয়েছে ৫ বছরের থেকে কম বয়সীদের মধ্যে। তাদের সারা শরীরে লাল রঙের ফোসকার মতো দেখা দিচ্ছে। তেমন কিছু দেখা দিলে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।এবং কোনওভাবেই এই রোগের কারণে গায়ে হওয়া ফুসকুড়ি চুলকানো যাবে না। তাতে তা আরও বেড়ে যাবে।

কী কারণে এই জ্বর হচ্ছে তা এখনও জানা যায়নি। বিশেষজ্ঞরা এই নিয়ে পরীক্ষা-নিরিক্ষা চালাচ্ছে। তবে দ্বিমত রয়েছে। কেউ বলছেন, এটি একটি ভাইরাল জ্বর। আবার কেউ বলছেন, এটি চিকনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের পরবর্তী রূপ। চিকিৎসকরা জানাচ্ছেন, আরও বেশ কিছু উপসর্গও থাকতে পারে এই জ্বরে। তার মধ্যে যেমন রয়েছে গা গোলানো, পেটে ব্যথা, বলি, ডায়রিয়া, কাশি, হাঁচি, নাক দিয়ে জল পড়ার মতো ঘটনাও।

এই টমাটো ফ্লু ছোয়াঁচে। যে কারণে যার এই জ্বর দেখা দেবে তাঁকে আইসোলেশনে রাখতে হবে। তার থেকে দূরে থাকতে হবে। এই রোগের নাম টমাটো ফ্লু হওয়ার কারণ, গায়ে যে ফোঁসকার মতো জিনিসটি দেখা যায় সেটা কিছুটা ছোট্ট টমাটোর মতো দেখতে। প্রাথমিক রোগের নাম শুনে অনেকেই মনে করছিলেন টমাটো থেকে এই রোগের উৎপত্তি। কিন্তু তেমন কিছুই নয়।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)