হিমাচল প্রদেশে যেতে লাগবে না নেগেটিভ রিপোর্ট, পাহাড় পথে মানুষের ঢল

হিমাচল প্রদেশে যেতে

জাস্ট দুনিয়া ডেস্ক: হিমাচল প্রদেশে যেতে লাগবে না কোভিড নেগেটিভ রিপোর্ট। এই ঘোষণা করার পরের দিন থেকেই সেই পথের চেহারাটাই বদলে গেল। রবিবার দিল্লি, চণ্ডিগড় থেকে সিমলার পথে ছুটল হাজারে হাজারে মানুষ। যার ফলে গোটা রাস্তায় তৈরি হল জ্যাম। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকল হাজার হাজার গাড়ি। আর সেই জ্যাম পরিষ্কার করতে নাস্তানাবুদ অবস্থা হল ট্র্যাফিক পুলিশের। শেষ পর্যন্ত কে কখন গিয়ে যাঁর যাঁর ডেস্টিনেশনে পৌঁছলেন তা তাঁরাই জানেন। তবে দিল্লিতে লকডাউন শিথিল এবং হিমাচলের এই ঘোষণায় হাতে চাঁদ পেয়েছিল পাহাড়ের কাছাকাছি থাকা সমতলের মানুষরা। তাই সুযোগ পেতেই গাড়ি নিয়ে বেরিয়ে পড়লেন সকলে। রবিবার হিমাচলে ঢোকার মুখে আটকে থাকতে হল সব গাড়িকে।

পাহাড়ি রাস্তায় এই বিপুল পরিমান জ্যামের ছবি সঙ্গে সঙ্গেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এই ভিডিও দেখে মানুষ হয়তো নিজের আবেগকে কিছুটা নিয়ন্ত্রণ করবেন। পাহাড়ি, টাটকা হাওয়ার জন্য আর কয়েকটা দিন অপেক্ষা করলেই পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে যাবে বলেই মনে করছে স্থা‌নীয় প্রশাসন।

এই জ্যাম তৈরি হয় হিমাচলের এন্টি পয়েন্ট সোলান জেলার পরওয়ানুতে। উত্তর ভারতে এখন বেশ গরম। এই সময় সেখানকার মানুষ ঘন ঘন পাহাড়ে চলে যান উইকএন্ডে। শনি-রবিবার সিমলায় রীতিমতো ভিড় তৈরি হয় সমতলের মানুষদের জন্য। এক কথায় দিল্লি, চণ্ডিগড়ের জন্য সিমলা হল উইকএন্ড ডেস্টিনেশন। কোভিড পরিস্থিতি উত্তর ভারতে ভয়ঙ্কর রূপ নেওয়া এবং বিভিন্ন রাজ্য জুড়ে লকডাউন সব রাস্তা বন্ধ করে দিয়েছিল। তাই ছাড়া পেতেই বহির্মুখী সবাই।

যা খবর তাতে গত ৩৬ ঘণ্টায় হিমাচলের রাজধানী সিমলায় ঢুকেছে ৫০০০ গাড়ি। তবে এই ভিড় দেখে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে হিমাচল প্রদেশ প্রশাসনের। তারা বার বার মানুষকে সতর্ক করেছে যাতে তাঁরা কোভিড বিধি মেনে রাজ্যে প্রবেশ করেন এবং থাকেন। বিশেষত মাস্ক ব্যবহার এবং সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এবং কোভিড বিধি লঙ্ঘন করলে কড়া শাস্তির কথাও বলা হয়েছে।

গত শুক্রবার হিমাচল প্রদেশ প্রশাসন নতুন কোভিড বিধি ঘোষণা করে আর তাতেই জানানো হয় হিমাচলে ঢুকতে আরটি-পিসিআর নেগেটিভ ফল লাগবে না। তবে অন্য রাজ্য থেকে ঢুকতে কোভিড ই-পাস লাগবে। ভিনরাজ্যের পাবলিক গাড়ি ঢুকতে পারলেও ৫০ শতাংশ যাত্রীর নিয়ে পারবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)