ধসে বিধ্বস্ত হিমাচল প্রদেশ, কিন্নরে রেকংপিও-শিমলা হাইওয়ের ঘটনা

ধসে বিধ্বস্ত হিমাচল প্রদেশ

জাস্ট দুনিয়া ডেস্ক: ধসে বিধ্বস্ত হিমাচল প্রদেশ ও তার বিস্তির্ণ অঞ্চল। গত একমাসে বার বার ধস, বন্যার কবলে পড়েছে গোটা রাজ্য। যার ফলে মৃত্যু হয়েছে অনেক মানুষের। ট্যুরিস্টসহ পুরো ট্র্যাভেলার গিয়ে পড়েছে খাদে। দু’জন ছাড়া সবাই প্রাণ হারায় সেই ঘটনায়। সাধারণ মানুষও প্রভূত ক্ষতিগ্রস্থ হিমাচলের বদলে যাওয়া আবহাওয়ায়। প্রবল বৃষ্টি আর পর পর ধসের ঘটনায় স্থানীয় জনজীবনের উপরও ভয়ঙ্কর প্রভাব ফেলেছে। বুধবার দুপুর ১২.৪৫ নাগাদ কিন্নরের রেকংপিও-শিমলা হাইওয়েতে ভয়ঙ্কর ধসের ঘটনা ঘটেছে। মনে করা হচ্ছে যে ধসের তলায় আটকে পড়েছে বেশ কিছু গাড়ি।

যা খবর যখন ল্যান্ডস্লাইড হয় সেই সময় সেখানে একটি ট্রাক, একটি রাজ্য সরকারী বাস এবং আরও বেশ কিছু প্রাইভেট গাড়ি ছিল। বিশাল জায়গা জুড়ে এই ল্যান্ডস্লাইড হওয়ায় কেউ নিরাপদ স্থানে যাওয়ার সুযোগ পাননি। যা খবর তাতে যে রাজ্যসরকার পরিচালিত বাসটি ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছে বলে জানা যাচ্ছে সেটি শিমলার দিকে যাচ্ছিল এবং তাতে ৪০ জন যাত্রী ছিলেন। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হিমাচলের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং কেন্দ্রের তৱফে সব রকমের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে। সেখানে শুরু হয়েছে উদ্ধারকাজ। মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিমকেও ডাকা হয়েছে। তিনি বলেন, ‘‘আমি পুলিশ ও স্থানীয় প্রশাসনকে বলেছি উদ্ধারকাজ শুরু করছে। এনডিআরএফ-কেও খবর পাঠানো হয়েছে। আমাদের কাছে যে তথ্য এসেছে তাতে জানা যাচ্ছে একটি বাস ও একটি গাড়ি ল্যান্ডস্লাইডে ক্ষতিগ্রস্থ হয়েছে। সম্পূর্ণ তথ্যের অপেক্ষায় রয়েছিল।’’ যা খবর এই ধসের ঘটনায় কম করে ৪০ জন নিখোঁজ রয়েছেন। ১১ জনের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে।

এর আগে মেঘ ভাঙা বৃষ্টিতে প্লাবিত হয়েছিল হিমাচলের একটি অংশ। সেই সময় তেমনভাবে হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু তার পরই হিমাচল প্রদেশ সরকারের তরফে ট্যুরিস্টদের উদ্দেশে নির্দিষ্ট করে বার্তা দেওয়া হয়েছিল সেখানে প্রবল বৃষ্টির সতর্কতার কথা এবং আবহাওয়া বুঝে সে রাজ্যে যাওয়ার কথা। তার পরই গত মাসে ট্যুরিস্ট ভর্তি ট্র্যাভেলার পাহাড় থেকে নেমে আসা বোল্ডারের ধাক্কায় নিচে পড়ে যায়। তাতে ৯ জনের ঘটনাস্থলে মৃত্যু হয়। সে রাজ্যের বিভিন্ন ভয়ঙ্কর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বার বার। ব্রিজ ভেসে যাওয়া। পুরো একটা রাস্তা নদীগর্ভে চলে যাওয়াসহ বিভিন্ন ভিডিও দেখা গিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)