হিমাচলে ধসে মৃত ৯ পর্যটক, পাথরের ধাক্কায় ভেঙে পড়ল সেতু

তাসের ঘরের মতো ভেঙে পড়া পাহড়ের ছবি

জাস্ট দুনিয়া ডেস্ক: হিমাচলে ধসে মৃত ৯ পর্যটক, ঘটনাটি ঘটেছে সাংলা ভ্যালিতে। এই ঘটনায় অনেক পর্যটক আহতও হয়েছেন। পাহাড় থেকে একটার পর একটা গড়িয়ে পড়া পাথরের চাই আছড়ে পড়ছিল নদীতে। তারই  একটি এসে পড়ে ব্রিজের উপর। সঙ্গে সঙ্গে ভেঙে নদীতে তলিয়ে যায় সেই ব্রিজ। যার উপর দাঁড়িয়ে পাহাড় ও নদীর শোভা উপভোগ করত মানুষ। এমনই এক ভয়াবহ ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। শোনা যাচ্ছে আতঙ্কিত মানুষের চিৎকার। কিন্নরের এসপি সাজু রাম রানা জানিয়েছেন, সেই বোল্ডার একটি ট্যুরিস্ট ভর্তি গাড়িতে গিয়েও লাগে। তাতে ১১ জন ছিলেন।

তিনি বলেন, ‘‘এই ঘটনার কবলে যাঁরা পড়েছেন তাঁরা সকলেই পর্যটক। একটি গাড়িতে ১১ জন পর্যটক ছিলেন যার উপর এসে পড়ে পাহাড় থেকে ভেঙে পড়া পাথর।’’ সকলকেই সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আহতদের সেখানেই চিকিৎসা চলছে। প্রধানমন্ত্রী ‌নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রীর অফিসের তরফে টুইট করে জানানো হয়েছে, ‘‘হিমাচল প্রদেশের কিন্নরে ধসের কারণে হওয়া দুর্ঘটনা অত্যন্ত দুঃখজনক। যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারের প্রতি সহানুভূতি। এই দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে। আশা করছি তাঁরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন।’’

মৃতদের পরিবার পিছু ২ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। আহতদের ৫০ হাজার করে দেওয়া হবে প্রধানমন্ত্রী রিলিফ ফান্ড থেকে। চলতি মাসের শুরু থেকেই হিমাচল প্রদেশের বিভিন্ন জায়গা থেকে প্রাকৃতিক দুর্যোগের খবর আসছে। আবহাওয়া দফতর ও প্রশাসনের তরফে বার বার করে পর্যটকদের উদ্দেশে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ছিল  প্রবল বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ধসেরও। পাহাড়ি অঞ্চলে বৃষ্টির কারণে ধস কোনও অস্বাভাবিক ঘট‌না নয়। কিন্তু এভাবে তা এতগুলো মানুষের প্রাণ কেড়ে নেবে তা কেউ ভাবেনি। তবে যেভাবে পাহাড় থেকে একের পর এক পাথর খসে পড়ছিল তাতে পুরো এলাকা ধুলোয় ঢেকে গিয়েছিল। পাথর পড়ে নদীর জল বার বার অনেকটা উঁচু পর্যন্ত ছলকে উঠছিল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)