রাঁচীর মোহরাবাদি ময়দানে শপথ নিলেন হেমন্ত, হাজির রাহুল, মমতা-সহ গোটা বিরোধী শিবির

রাঁচীর মোহরাবাদি ময়দানে শপথ নিলেন হেমন্তরাঁচীর মোহরাবাদি ময়দানে শপথ নিলেন হেমন্ত

জাস্ট দুনিয়া ডেস্ক: রাঁচীর মোহরাবাদি ময়দানে শপথ নিলেন হেমন্ত সোরেন। ওই অনুষ্ঠানে মঞ্চে একত্র হলেন মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গাঁধী, এম কে স্ট্যালিন, শরদ যাদব, তেজস্বী যাদব, শিবু সোরেন, সীতারাম ইয়েচুরি, ডি রাজারা। ছিলেন কংগ্রেসের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ভূপেশ বঘেলরাও।

শপথে আসতে পারেননি শরদ পওয়ার, অরবিন্দ কেজরীবাল, উদ্ধব ঠাকরেরা। কিন্তু তাঁরা সকলেই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। ছিলেন না শুধু অখিলেশ যাদব আর মায়াবতী। হেমন্তের জয়ের পরে তাঁকে শুভেচ্ছা জানিয়ে টুইট করলেও আজ রাঁচীতে আসেননি অখিলেশ। লক্ষণীয় ভাবে চুপ মায়াও।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

এ দিন শপথ অনুষ্ঠান শুরুর কিছু আগেই মঞ্চে উপস্থিত হন মমতা। হেমন্ত তাঁকে স্বাগত জানিয়ে মঞ্চে নিয়ে আসেন। বাম ও কংগ্রেসের নেতাদের সঙ্গে সৌজন্য বিনিময় করতে দেখা যায় তৃণমূল নেত্রীকে। মমতার সঙ্গে কথা বলেন সিপিআই নেতা রাজা। মমতার পাশে বসেন স্ট্যালিন, বঘেল। তেজস্বী যাদব, শরদ যাদবও তাঁর কাছে এসে কথা বলে যান। একটু পরেই আসেন রাহুল। মমতার হাত ধরে কথা বলতে দেখা যায় তাঁকেও।

বিরোধী শক্তির এই ঐক্য-বাতাবরণকে মজবুত করার কথা সনিয়াও লিখেছেন মমতাকে শনিবার পাঠানো জবাবি চিঠিতে। নাগরিকত্ব আইন এনে এবং এনআরসি চালু করতে চেয়ে মোদী সরকার ‘দুরভিসন্ধিমূলক’ পথে এগোচ্ছে বলে মমতার যুক্তিতে সহমত হয়েছেন তিনি। সনিয়া লিখেছেন, ‘আমাদের প্রতিবাদ হবে গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ। সংবিধানের উপরে এই দুঃসাহসী ও নির্লজ্জ আক্রমণকে বিনা প্রতিরোধে মেনে নিতে পারি না’। মমতাকে তাঁর বার্তা, তৃণমূল নেত্রী ও অন্য সমমনোভাবাপন্ন নেতা-নেত্রীদের সঙ্গে সমন্বয় রেখেই তাঁরা এগোতে চান।

ঝাড়খণ্ডে বিজেপির বিরুদ্ধে মসৃণ জয় ছিনিয়ে এনেই আজ দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হলেন ৪৪ বছর বয়সি হেমন্ত। ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত অর্জুন মুন্ডা সরকারে উপমুখ্যমন্ত্রী ছিলেন তিনি। ২০১৩-র জানুয়ারিতে বিজেপির উপর থেকে সমর্থন তুলে নেয় জেএমএম। রাষ্ট্রপতি শাসন জারি হয়। সে বছরের জুলাইয়েই মুখ্যমন্ত্রী হন হেমন্ত। তখন তাঁর বয়স ৩৮। ঝাড়খণ্ডের কনিষ্ঠতম মুখ্যমন্ত্রী তিনিই।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে হেমন্ত সোরেনের শপথগ্রহণ অনুষ্ঠানে এসেছিলেন তরুণ গগৈ, সীতারাম ইয়েচুরি, কানিমোঝি, তেজস্বী যাদব, ডি রাজা, এম কে স্ট্যালিন, শরদ যাদব, মমতা বন্দ্যোপাধ্যায়, অশোক গহলৌত, রাহুল গাঁধী, হেমন্ত সোরেন, ভূপেশ বঘেল, শিবু সোরেন। রবিবার রাঁচীর মোহরাবাদি ময়দানে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)