মুম্বই ভাসছে প্রবল বৃষ্টিতে, বিপর্যস্ত জনজীবন, নামানো হল বিপর্যয় মোকাবিলা বাহিনী

মুম্বই ভাসছে প্রবল বৃষ্টিতে

জাস্ট দুনিয়া ডেস্ক: মুম্বই ভাসছে প্রবল বৃষ্টিতে, যার ফলে বিপর্যস্ত বাণিজ্যনগরীর জনজীবন। পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৬টি দল।

বুধ এবং বৃহস্পতিবার মুম্বইতে মরসুমের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে রেকর্ড পরিমাণে বৃষ্টি হয় বাণিজ্যনগরীতে। জনজীবন এতটাই বিপর্যস্ত হয়ে পড়ে যে, মহারাষ্ট্র সরকারকে বিপর্যয় মোকাবিলা বাহিনী নামাতে হয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদেত্তিয়ার বলেন, ‘‘মুম্বইতে বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫টি দল, কোলাহপুরে ৪টি দল এবং সাঙ্গিলে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটো দল নামানো হয়েছে। প্রবল বর্ষার কারণে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে কোলাহপুরের পঞ্চগঙ্গায়।’’ স্থানীয় প্রশাসনকে সতর্ক করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

মুম্বই ভাসছে প্রবল বৃষ্টিতে, এখনও পর্যন্ত প্রায় ৩৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে সেখানে। সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়াও। অনেক জায়গাতেই গাছ উপড়ে পড়েছে। রাস্তা ধসে গিয়েছে। দাদারের একটি জায়গায় বাড়িও ধসে গিয়েছে। গোটা রাজ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে প্রচুর বাড়ি। তবে এখনও পর্যন্ত কোনও প্রাণহানির খবর মেলেনি।

মৌসম ভবন জানিয়েছে, প্রতি বছর অগস্টে গড়ে যে পরিমাণ বৃষ্টি হয়, এ বছর মাসের প্রথম পাঁচ দিনেই তার ৬৪ শতাংশ বৃষ্টি হয়েছে মুম্বইতে। কেন্দ্রীয় অবহাওয়া দফতরের পূর্বাভাস, এ দিন বিকেলের পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে বাণিজ্যনগরীতে। তবে আগামী ২৪ ঘণ্টায় মাঝে মধ্যেই মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। তার সঙ্গে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়া চলবে। কখনও কখনও সেই গতিবেগ বেড়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে। শুক্রবার থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে বলে মত আবহবিদদের।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। পুর আধিকারিকদের চূড়ান্ত সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন তিনি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)