Gyanvapi Masjid সিআরপিএফের দখলে, আদালতের নির্দেশেই

Gyanvapi Masjid

জাস্ট দুনিয়া ডেস্ক: Gyanvapi Masjid সিআরপিএফের দখলে। মসজিদের নিরাপত্তা জোরদার করতেই ওই পদক্ষেপ। আদালতই ওই নির্দেশ দিয়েছে। বারাণসীর বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদের ভিডিও জরিপের কাজ সোমবার নির্বিঘ্নে শেষ হয়েছে। তবে সুপ্রিম কোর্ট সোমবার জানিয়েছেন, জ্ঞানবাপীতে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফি বন্ধের দাবিতে দায়ের করা আবেদনের শুনানি হবে মঙ্গলবার। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিংহের বেঞ্চ ঠিক করবে, ভিডিও জরিপের কাজ আইন সঙ্গত কি না। পাশাপাশি, এ-ও দেখার ওখানে বছরভর পুজো করার অধিকার হিন্দুরা পাবেন কি?

আদালতে পাঁচ হিন্দু নারী আবেদন জানিয়েছিলেন, জ্ঞানবাপী মসজিদের পশ্চিমের দেওয়ালের বাইরের দিকে যে হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে, সেখানে বছরভর পুজো করার অধিকার দেওয়া হোক। পুজোর সেই অধিকার এখন রয়েছে বছরে মাত্র এক দিন— চৈত্র মাসে নবরাত্রি চলাকালীন। বছরভর অধিকার দেওয়া যায় কি না, তা বিবেচনার জন্যই মসজিদ চত্বরে ভিডিও জরিপের নির্দেশ দেওয়া হয়।

তারও আগে এই একই দাবিতে আদালতে গিয়েছিল এক কট্টরপন্থী হিন্দু সংগঠন ‘স্বয়ম্ভু জ্যোতির্লিঙ্গ ভগবান বিশ্বেশ্বর’। তাদের আর্জি, ১৬৬৪ সালে মুঘল সম্রাট অওরঙ্গজেব কাশীর বিশ্বনাথ মন্দিরের একাংশ ধ্বংস করে এই মসজিদ তৈরি করেছিলেন। মসজিদের পশ্চিম প্রান্তের দেয়ালে তার প্রমাণ রয়েছে। প্রত্নতাত্ত্বিক সমীক্ষাতেও তা প্রমাণিত হবে। সে ক্ষেত্রে ওই মসজিদ হিন্দুদের হাতে তুলে দেওয়া হোক।

Gyanvapi Masjid

মসজিদ কমিটির আপত্তি এই সব দাবি ঘিরে। জরিপের বিরুদ্ধে আবেদনও জানানো হয় ইলাহাবাদ হাই কোর্টে। হাই কোর্ট আবেদন খারিজ করে দিলে মসজিদ কমিটি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সোমবার সকাল থেকেই রটে যায়, মসজিদ চত্বরে অজু করার পুকুরে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে। এর পরেই আদালত নির্দেশ দেয়, মসজিদের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে সিআরপিএফকে।

এ দিন সরকারি আইনজীবী মহেন্দ্র প্রসাদ জানান, মসজিদের অভ্যন্তরের দু’টি গম্বুজ, ভূগর্ভস্থ অংশ, অজু করার পুকুর, পশ্চিমের দেওয়াল— সর্বত্র জরিপ শেষ হয়েছে নির্বিঘ্নে। সোমবারই সেই সংক্রান্ত রিপোর্ট আদালত নিযুক্ত কমিশনার সুপ্রিম কোর্টে পেশ করবেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)