গুলাব আছড়ে পড়ল বিকেলেই, আঘাত হানল অন্ধ্র-ওড়িশার মাঝে

গুলাব আছড়ে পড়ল

জাস্ট দুনিয়া ডেস্ক: গুলাব আছড়ে পড়ল বিকেলেই, আঘাত হানল অন্ধ্র-ওড়িশার মাঝে। ঘূর্ণিঝড় গুলাব পড়শি রাজ্যে চলে যাওয়ায় বাংলায় তার তেমন কোনও প্রভাব পড়েনি। রবিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ কলিঙ্গপত্তনমের ২৫ কিলোমিটার উত্তরে গুলাব আছড়ে পড়ে। সেই সময় ঘণ্টায় ৭৫-৮৫ কিলোমিটার বেগে ঝড় বয়েছে। ঘূর্ণিঝড়টি পুরোপুরি স্থলভূমিতে প্রবেশ করতে গভীর রাত হয়ে যায়।

এ বারের এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছিল পাকিস্তান। গুলাব শব্দের অর্থ গোলাপ। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, স্থলভূমিতে আছড়ে পড়ার পর গুলাব মধ্য ভারতের দিয়ে এগিয়ে গিয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ওড়িশা-অন্ধ্রপ্রদেশের বিভিন্ন জেলায়। অন্ধ্রপ্রদেশে একটি ট্রলার-সহ পাঁচ মৎস্যজীবী নিখোঁজ হয়ে গিয়েছেন। রাত পর্যন্ত তাঁদের কোনও সন্ধান মেলেনি। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে ওই দুই রাজ্যে। দুই রাজ্যকেই সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গুলাব রবিবার আঘাত হেনেছে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মাঝামাঝি। তার জেরে প্রবল বর্ষণ ও ঝড় হয়েছে ওই এলাকায়। আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, স্থলভূমিতে আছড়ে পড়ার পর থেকে ধীরে ধীরে শক্তি খোয়াতে শুরু করেছে গুলাব। আগামীকাল সোমবার দুপুরের মধ্যে সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে। গুলাবের তেমন কোনও প্রভাব না পড়লেও এ বার যে নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে, তা ভেস ভাল মতো প্রভাব ফেলবে বাংলায়।

তবে গুলাব আছড়ে পড়ল, কিন্তু কোনও প্রভাব না পড়লেও বাংলায় ফের ধেয়ে আসছে একটি নিম্নচাপ। আবহাওয়া দফতর জানিয়েছে, আবার একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। মঙ্গলবার নাগাদ সেটি পশ্চিমবঙ্গের উপকূলে পৌঁছতে পারে। ওই নিম্নচাপের প্রভাবে মঙ্গল ও বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় জোরালো বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ বিভিন্ন জেলায় ওই দু’দিন ভারী বর্ষণের পূর্বাভাসও রয়েছে। সেই সঙ্গে মঙ্গলবার ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা এবং উপকূলবর্তী বিভিন্ন জেলায়।

আবহাওয়া দফতর জানিয়েছে, নতুন এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বিভিন্ন নিচু জায়গায় জল জমতে পারে। সেই জমা জলে যাতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কারও মৃত্যু না হয়, সে দিকেও প্রশাসন নজরদারি চালাচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, জোরালো বৃষ্টির জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বহু এলাকা ফের জলমগ্ন হতে পারে। পরিস্থিতির মোকাবিলা করতে উপকূলরক্ষী বাহিনীও মোতায়েন করা হচ্ছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)