গো এয়ার বিমান রানওয়ের বদলে নামল ঘাসে, রক্ষা পেলেন ১৪৬ যাত্রী

গো এয়ার বিমানপ্রতীকী ছবি।

জাস্ট দুনিয়া ডেস্ক: গো এয়ার বিমান রানওয়েতে ল্যান্ড করল না। বৃহস্পতিবার অল্পের জন্য রক্ষা পেলেন গো-এয়ারের ১৪৬ জন যাত্রী। রানওয়ে দেখতে পেলেন না বিমানচালক। যার ফল বিমান গিয়ে নামল রানওয়ের বাইরে ঘাসের ওপর। বেঙ্গালুরুর কুয়াশায় মাত্র ৫০ ফিট উপর থেকেও রানওয়ে দেখতে পেলেন না চালক। কিন্তু ল্যান্ড করার অত কাছে পৌঁছে আবার বিমান উড়িয়ে উপরে নিয়ে যাওয়ার কথা ছিল এমন পরিস্থিতিতে। কিন্তু সেই চেষ্টা না করে তিনি তাঁর সমস্ত ক্ষমতা দিয়ে রানওয়ে পেরিয়ে গেলেও বিমানকে সুরক্ষিতভাবে ল্যান্ড করালেন।

একই রকম ঘটনা ঘটেছিল গত বছর ১১ নভেম্বর। সিভিল এভিয়েশনের ডিরেক্টর জেনারেল সেই বিমানচালককে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেটি ছিল গো-এয়ার বিমান জি৮-৮১১-এর বিমান যা নাগপুর থেকে বেঙ্গালুরু যাচ্ছিল।

ডিজিসিএ-র বক্তব্য অনুযায়ী, ‘‘রানওয়ের ৫০ ফিট উপর থেকে দৃশ্যমানতা একদমই ছিল না। তার মধ্যেই এ-৩২০ নিও বিমানটি ল্যান্ড করে। যা নিয়ম লঙ্ঘনের আওতায় পড়ে।’’ ডিজিসিএ-র তরফে এও জানানো হয়েছে বিমান চালক রানওয়েল সেন্টার লাইনটিও দেখতে পারেননি। যার ফলে ন’নম্বর রানওয়ের বাঁদিকে চলে যায় বিমান। এই ভয়ঙ্কর পরিস্থিতিতে সহ-বিমানচালকও তাঁর দায়িত্ব পালন করেননি।

তার পরের ঘটনাটি ধরা পড়েছে একটি ভিডিওতে। যা তুলেছেন বিমানের মধ্যে বসে থাকা এক যাত্রী। যাঁর নাম শফিক হামজা। যেখানে দেখা যাচ্ছে, এ-৩২০ নিও বাঁ দিকে গিয়ে ঘাসের উপর অবতরণ করছে। এবং সেখান থেকে আবার ওড়ার চেষ্টাও করে বিমানটি। অন্য একটি ছবিতে দেখা যাচ্ছে বিমানের নিচে লেগে রয়েছে কাদা-মাটি।

ডিজিসি জানিয়েছে, দুই বিমান চালকই তাঁদের ভুল মেনে নিয়েছেন। মূল বিমান চালককে ছ’মাসের জন্য নির্বাসিত করা হয়েছে এবং সহকারি চালককে তিন মাসের জন্য। পুরনো ঘটনার কথা মনে করিয়ে দিয়ে গো এয়ার বিমান কর্তৃপক্ষ বলে, ২০১৯-এর ১১ নভেম্বর যে ঘটনাটি ঘটেছিল সেখানেও এই বেঙ্গালুরুতেই রানওয়ে দেখতা না পাওয়ার জন্য চালক আবার বিমানকে উপরে নিয়ে গিয়েছিলেন এবং পড়ে সেই বিমান হায়দ্রাবাদে নামে।

এদিনের ঘটনার তদন্ত হবে বলে জানিয়েছে ডিজিসিএ।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)