বিশ্ব ক্ষুধা সূচকে নামল ভারত, নেপাল-বাংলাদেশ-পাকিস্তানের পরেই

বিশ্ব ক্ষুধা সূচকে নামল ভারত

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্ব ক্ষুধা সূচকে নামল ভারত, সঙ্গে জুটল একরাশ লজ্জাও। সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচ। সেই তালিকায় রয়েছে ১১৬ দেশের নাম। আর সেখানেই ১০১তম স্থানে রয়েছে ভারত। যার মানে, দারিদ্রতা বেড়ে ভারতের। গত কয়েক বছর ধরে এই অবনমন চলছে দেশের। যা লজ্জার তো বটেই। ২০২০-এ প্রকাশিত ক্ষুধা সূচকে ভারত ছিল ৯৪ নম্বরে। এবার ভারতের আগে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল। ভারতের তিন প্রতিবেশী দেশ। শীর্ষে রয়েছে ভারতের আর এক প্রতিবেশী চিন। বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে এই তালিকা।

এই ক্ষুধা তালিকা তৈরি করে জার্মানির সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে ও আইরিশ সংস্থা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড। প্রতিবছরই গোটা বিশ্বের ক্ষুধা তালিকা তৈরি করে এই দুই সংস্থা যৌথ উদ্যোগে। একটি দেশের সেই সময়ের অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য যার মধ্যে রয়েছে ৫ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা, মৃত্যুহার, ওজনসহ বেশ কিছু বিষ। এছানা রয়েছে সম্পদ বন্টনের সাম্যতা, অপুষ্টির মতো বিষয়। কিছু ক্ষেত্রে উন্নতি হয়েছে ভারতের। তার মধ্যে শিশু মৃত্যু ও অপুষ্টি রয়েছে। তবে শিশুরা বেশি ভুগছে ভারতে বলে জানানো হয়েছে।

এই তালিকায় সব থেকে ভাল জায়গা রয়েছে চিনের পর ব্রাজিল, কুয়েতের মতো দেশ। এখানে দেখা যাচ্ছে ভারত ধারাবাহিকভাবে নিচের দিকে যাচ্ছে। এবং প্রতিবেশী দেশগুলো ভারতকে ছেড়ে এগিয়ে গিয়েছে। ২০০০ সালে ভারতের স্কোর ছিল ৩৮.৮। ২০১২ থেকে ২০২১-এর মধ্যে ভারতের স্কোর ২৮.৮ থেকে ২৭.৫-এর মধ্যে ঘোরাফেরা করেছে। এদিকে ভারত যেখানে এবার ১০১-এ নেমে গিয়েছে সেখানে নেপাল ও বাংলাদেশ রয়েছে ৭৬ নম্বরে। পাকিস্তান‌ ৯২-এ এবং মায়ানমার রয়েছে ৭১-এ।

শীর্ষে রয়েছে ১৮টি দেশ। তার মধ্যে অন্যতম চিন, ব্রাজিল, কুয়েত। ভারতের পরে রয়েছে আরও ১৫টি দেশ। তারা হল পাপুয়া নিউগিনি, আফগানিস্তান, নাইজেরিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মোজাম্বিক, ইয়েমেন, সোমালিয়ার মতো দেশ, যাদের বেশিরভাগই যুদ্ধ বিধ্বস্ত দেশ। তার উপর কোভিড পরিস্থিতিতে সব দেশের অবস্থান আরও খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে। যাকে ভয়াবহ বলে ব্যাখ্যা করছে সূচক প্রস্তুতকারী সংস্থা। এই পরিস্থিতিতে ভারতের সামনে ঘুরে দাঁড়ানোর বড় চ্যালেঞ্চ রয়েছে। যা নিয়ে ভাবার সময় এসেছে সরকারের।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)