কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু, লাদাখে রাধাকৃষ্ণ মাথুর

কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপালকেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু। লাদাখে রাধাকৃষ্ণ মাথুর।

জাস্ট দুনিয়া ডেস্ক: কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপাল হচ্ছেন গিরিশচন্দ্র মুর্মু। শুক্রবার তেমন সিদ্ধান্তই নিল নরেন্দ্র মোদী সরকার। একই সঙ্গে লাদাখের প্রথম উপরাজ্যপাল হিসেবে দায়িত্ব দেওয়া হল রাধাকৃষ্ণ মাথুরকে।

গিরিশচন্দ্র মুর্মু প্রাক্তন আমলা। ১৯৮৫ সালের গুজরাত ক্যাডারের আইএএস অফিসার তিনি। গুজরাতে যখন নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী, তিনি তখন তাঁর প্রিন্সিপাল সেক্রেটারি। পরে মোদী তাঁকে দিল্লি নিয়ে আসেন। বর্তমানে তিনি অর্থ মন্ত্রকের ব্যয় সচিব।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

রাধাকৃষ্ণ মাথুর ১৯৭৭ সালের ত্রিপুরা ক্যাডারের আইএএস অফিসার। ২০১৮-র নভেম্বরে মুখ্য তথ্য কমিশনারের পদ থেকে তিনি অবসর নেন। লাদাখের প্রথম উপরাজ্যপাল হিসেবে তাঁর নামই এ দিন ঘোষণা করেছে কেন্দ্র।

জম্মু-কাশ্মীরের বর্তমান রাজ্যপাল সত্যপাল মালিককে গোয়ার রাজ্যপাল করে বদলি করা হয়েছে। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, তাঁকে আসলে সরিয়ে দেওয়া হল। অতিরিক্ত মুখ খুলে বিতর্ক তৈরির জন্যই তাঁকে সরানো হয়েছে বলে মনে করছেন কেউ কেউ। গত মঙ্গলবার সংবাদমাধ্যমের কাছে তিনি বলেন, ‘‘রাজ্যপাল পদটি অত্যন্ত দুর্বল। এক জন অতি দুর্বল পদাধিকারী ব্যক্তি, নিজে থেকে যাঁর সাংবাদিক বৈঠক ডাকার ক্ষমতাও নেই। ক্ষমতা নেই প্রকাশ্যে মুখ খোলার।’’

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু-কাশ্মীর বিভাজনের সিদ্ধান্তের পর আগামী ৩১ অক্টোবর থেকে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করছে জম্মু- কাশ্মীর এবং লাদাখ। ওই দিনই নতুন উপরাজ্যপালেরা শপথ নেবেন বলে কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)