Air Force Chopper Crash: শেষকৃত্য জেনারেল বিপিন রাওয়াতের

Air Force Chopper Crashবিপিন রাওয়াত ও মধুলিকা রাওয়াতের কফিনের সামনে তাঁদের দুই মেয়ে

জাস্ট দুনিয়া ডেস্ক: শেষ যাত্রায় জেনারেল বিপিন রাওয়াত। Air Force Chopper Crash-এ গত বুধবার ১৩ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃ্ত্যু হয়েছে। ১২ জন ঘটনাস্থলে প্রাণ হারালেও কিছুক্ষণ বেঁচে ছিলেন জেনারেল রাওয়াত। যে কারণে তাঁকে শনাক্ত করতে অসুবিধে হয়নি। তথ্য অনুযায়ী ভেঙে পড়া বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছিলেন বিপিন রাওয়াত, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং, যিনি এখনও মৃত্যুর সঙ্গে লড়াই করছেন এবং ব্রিগেডিয়ার লিডার। যাঁদের শনাক্ত করা গিয়েছে। মধুলিকা রাওয়াত একমাত্র মহিলা হওয়ায় তাঁকেও শনাক্ত করা গিয়েছে। কিন্তু বাকিদের শনাক্ত করা সম্ভব হয়নি।

এখনও ১০ জনের শনাক্তকরণ বাকি রয়েছে। চপার দুর্ঘটনায় প্রত্যেকের দেহ এমনভাবে ঝলসে গিয়েছে যে তাঁদের আলাদা করে চেনা অসম্ভব। সে কারণে ডিএনএ পরীক্ষার পরই কোনটা কার দেহ তা বোঝা যাবে এবং। তা নির্দিষ্ট হলে তবেই পরিবারের হাতে তুলে দেওয়া হবে মৃতদের দেহ। তার মধ্যেই এদিন শেষকৃত্য সম্পন্ন হল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত ও ব্রিগেডিয়ার লিডারের। এদিন সকাল ৯টা নাগাদ ব্রার ক্রিমেটোরিয়ামে প্রয়াত ব্রিগেডিয়ার লিডারকেবিদায় জানান তাঁর পরিবার ও বন্ধুরা। ছিলেন তাঁর স্ত্রী ও১৭ বছরের মেয়ে।

সেই একই জায়গায় শেষকৃত্য হয় বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর। বৃহস্পতিবার রাতেই সুলুর থেকে ১৩ জনের দেহ উড়িয়ে আনা হয়েছিল দিল্লিতে। বুধবার কুন্নুরে বায়ুসেনার চপার ভেঙে মৃত্যু হয় ১৩ জনের। তার মধ্যে ছিলেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী। এদিন সকাল ১০ থেকে তাঁদের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য রাখা হয়েছিল। যাতে মানুষ তাঁদের শেষ শ্রদ্ধা জানাতে পারে।  ১.৩০ পর্যন্ত রাখা ছিল দেহ। বিপিন রাওয়াতের কামরাজ মার্গের বাড়িতেই তাঁকে শেষ শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিসহ অনেকেই।

আগের দিনই পালাম এয়ারবেসে তাঁদের শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাসহ শীর্ষ নেতৃত্ব শ্রদ্ধা জানান। তাঁদের শেষ শ্রদ্ধা জানান, তাঁদের দুই মেয়ে কৃতিকা ও তারিনি।  দুপুর ২টোয় বাড়ি থেকে তাঁদের পার্থিব শরীর রওনা দেয় ক্রিমেটোরিয়ামের উদ্দেশে। পুরো রাস্তায় দু’দিকে মানুষের ঢল নেমেছিল তাঁদের শেষ শ্রদ্ধা জানাতে। পূর্ণ সামরিক মর্যাদায় হয়ে গেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর শেষকৃত্য। শেষকৃত্যে ছিল ৮০০ সেনা। দেওয়া হয় ১৭ গান স্যালুট। সেখানেই তাঁদের শেষ শ্রদ্ধা জানান দেশ বিদেশে বিশিষ্টরা। শেষকৃত্য শেষ হয় বিকেল ৫.১৫ নাগাদ। পুরো কাজ করেন তাঁদের দুই মেয়ে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)