প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখলেন দেশের বিশিষ্ট নাগরিকরা, রয়েছে বাংলাও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠিপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখলেন দেশের বিশিষ্ট নাগরিকরা। ধর্মের নামে গোটা দেশে চলছে গণপিটুনি। দলিত এবং সংখ্যালঘুদের উপরে হিংসার ঘটনা বেড়েছে। কেন্দ্রীয় সরকার বিরোধী কথা বললেই দেশদ্রোহী দেগে দেওয়া হচ্ছে। ‘জয় শ্রীরাম’ ধ্বনি এখ‌ন পরিণত হয়েছে যুদ্ধ নিনাদে। এ সব আক্ষেপ করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখলেন তাঁরা।

ওই চিঠিতে স্বাক্ষর রয়েছে মোট ৪৯ জনের। তাঁদের মধ্যে রয়েছেন আদুর গোপালকৃষ্ণন, সৌমিত্র চট্টোপাধ্যায়, শ্যাম বেনেগাল, রামচন্দ্র গুহ, বিনায়ক সেন, মণিরত্নম, অপর্ণা সেন, গৌতম ঘোষ, শুভা মুদ্গল, অনুরাগ কাশ্যপ, কৌশিক সেন, ঋদ্ধি সেন, কঙ্কনা সেনশর্মা, রূপম ইসলাম, জয়া মিত্র-সহ অনেকেই।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন…

দেশের গণতান্ত্রিক কাঠামোর কথা মনে করিয়ে দিয়ে ওই চিঠি শুরু হয়েছে। সেখানে লেখা হয়েছে, ভারত ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দেশ। এখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের সমানাধিকার। সংবিধান সেই অধিকার দিয়েছে। কিন্তু সেই অধিকার বার বার নানা ঘটনায় লঙ্ঘিত হচ্ছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) পরিসংখ্যানও তুলে ধরা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, শুধু ২০১৬ সালেই দলিতদের উপর ৮৪০টি অত্যাচারের ঘটনা ঘটেছে। অথচ দোষীদের বিচার হয়েছে এমন নজির কার্যত নেই। এ ছাড়া আরও কয়েকটি সরকারি ও বেসরকারি সংস্থার সমীক্ষা-রিপোর্টের উল্লেখ রয়েছে ওই চিঠিতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখে বলা হয়েছে, সংসদে গণপিটুনির মতো ঘটনার নিন্দা করেছেন তিনি। কিন্তু সেটা যথেষ্ট নয়। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে? সে প্রশ্ন তোলা হয়েছে ওই চিঠিতে। এতে আইনশৃঙ্খলার সমস্যা হচ্ছে। একাধিক গণহত্যাও ঘটছে। ধর্মের নামে এত হিংসা অবিশ্বাস্য!

‘‘প্রতিবাদ করার অধিকার থাকা উচিত। যে কোনও গণতন্ত্রে সেটাই নিয়ম। প্রতিবাদ করলে সেটা যদি অ্যান্টি ন্যাশনাল বলে দাগিয়ে দেওয়া হয়, তা হলে সুস্থ গণতন্ত্র হয় না। আমরা প্রধানমন্ত্রীকে সেটাই জানিয়েছি।’’ অপর্ণা সেন

সিটিজেনস্পিকইন্ডিয়া নামে একটি মঞ্চের ইমেল আইডি থেকে মঙ্গলবার রাতে ওই চিঠিটি প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়। চিঠিতে লেখা হয়েছে, সাধারণ খুনের থেকেও গণপিটুনির ঘটনা আরও নৃশংস। খুনের আসামির মতো গণপিটুনির দোষীদেরও প্যারোলবিহীন যাবজ্জীবন কারাবাসই প্রাপ্য। নিজের দেশে কোনও নাগরিককেই যেন ভয়ে-ভয়ে থাকতে না হয়! এমন কথাও লেখা হয়েছে চিঠিতে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)