করোনার কারণে কলকাতায় মৃত্যু প্রথম, দেশে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৯

করোনার কারণে কলকাতায় মৃত্যুকরোনার কারণে কলকাতায় মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনার কারণে কলকাতায় মৃত্যু প্রথম, তবে দেশে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৯ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, গোটা দেশে আক্রান্তের সংখ্যা ৪৬৮। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় একশো জন। এ দিন দেশে সব মিলিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। প্রথম জনের মৃত্যু হয়েছে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। অন্য দিকে, হিমাচলপ্রদেশে সংক্রমণে মারা গিয়েছেন আমেরিকা ফেরত এক প্রৌঢ়।

এ দিন সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত এক প্রৌঢ়ের। দমদমের বাসিন্দা ওই ব্যক্তির বয়স ৫৭ বছর। তাঁর বিদেশ সফরের কোনও রেকর্ড নেই। সর্দি-কাশি-জ্বর নিয়ে গত ১৬ মার্চ তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ২০ মার্চ তাঁর লালারস নাইসেডে পাঠানো হলে পরীক্ষা করে জানা যায়, তিনি কোভিড-১৯ আক্রান্ত।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

অন্য দিকে, হিমাচলপ্রদেশের বাসিন্দা এক প্রৌঢ় একটি বেসরকারি হাসপাতালে এ দিন মারা যান। জানা গিয়েছে, ওই প্রৌঢ় গত ১৫ মার্চ আমেরিকা থেকে দিল্লি ফেরেন। রাজধানীতে তিনি কিছু দিন ছিলেন। গত পরশু ট্যাক্সি করে হিমাচলপ্রদেশে ফেরেন তিনি। পরে করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। তাঁর লালারস পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। কিন্তু রিপোর্ট আসার আগেই তাঁর মৃত্যু হয়।

অন্য দিকে, গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ৩ লক্ষ ৫৪ হাজার ৬৭৭-এ পৌঁছেছে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১৫ হাজার ৪৩৬। সংক্রমণ ছড়িয়েছে ১৬৭টি দেশে। করোনার থাবা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯৮ হাজার। সংক্রমণের দিক থেকে শীর্ষেই রয়েছে চিন। সেখানে আক্রান্তের সংখ্যা প্রায় ৮২ হাজার। তার পরেই রয়েছে ইটালি। সেখানে এই সংখ্যাটা প্রায় ৫৯ হাজার। তবে মৃত্যুর দিক থেকে সব দেশকে ছাড়িয়ে গিয়েছে ইটালি। সেখানে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৫ হাজার মানুষের।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

সংক্রমণ আটকাতে দেশের ২২টি রাজ্যের ৭৫টি জেলায় ৩১ মার্চ পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। মহারাষ্ট্র, কেরল, দিল্লি, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, উত্তরপ্রদেশেই এমন জেলার সংখ্যা বেশি। তালিকায় রয়েছে অরুণাচলপ্রদেশও। মুম্বই, আমদাবাদ, গুরুগ্রাম, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ ও কলকাতার মতো শহরগুলিকে লকডাউনের আওতায় আনা হয়েছে। এ দিন বিকেল ৫টা থেকেই পশ্চিমবঙ্গের পুর-শহরগুলিকেও লকডাউন করে দেওয়া হয়েছে।