জাতীয় সড়কে নেমে এল যুদ্ধবিমান, নেমে এলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ-নিতিন

জাতীয় সড়কে নেমে এল যুদ্ধবিমানছবি—পিআইবি টুইট

জাস্ট দুনিয়া ডেস্ক: জাতীয় সড়কে নেমে এল যুদ্ধবিমান, বৃহস্পতিবার পাক সীমান্তের কাছে ওই মহড়ায় অংশ নিলেন কেন্দ্রীয় দুই মন্ত্রী রাজনাথ সিং ও নিতিন গডকড়ী। এ দিন সকালে বারমের জাতীয় সড়কে জরুরি অবতরণ করে বায়ুসেনার সি-১৩০ হারকিউলিস যুদ্ধবিমান। সেই সময় ওই বিমানে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ী এবং চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত। ওই জায়গাটি পাকিস্তান সীমান্ত থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে। মহড়া অবতরণের সময় যুদ্ধবিমানটি নামে জাতীয় সড়ক ৯২৫-এর উপর।

রাজনাথ জানান, জাতীয় সড়ক কর্তৃপক্ষ দেশের অন্তত ২০টি জায়গায় এমন জরুরি অবতরণের ক্ষেত্র প্রস্তুত করছে। শুধু তাই নয়, আরও অনেক জায়গায় হেলিপ্যাডও তৈরি করছে। রাজনাথের কথায়, ‘‘জরুরি অবতরণের জন্য এই জায়গা শুধু যুদ্ধের সময়েই কাজে লাগবে তা নয়। যে কোনও রকমের প্রাকৃতিক বিপর্যয়ের সময় এই সব জায়গা উদ্ধার ও ত্রাণের কাজ চালানোর জন্য উপকারে আসবে।’’

জাতীয় সড়কে নেমে এল যুদ্ধবিমান, নেপথ্যে ছিল যুদ্ধকালীন পরিস্থিতিতে সেনা-বিমান জাতীয় সড়কে অবতরণের উপযুক্ত কি না, তা পরীক্ষা করা। সেই লক্ষ্যে ভারতীয় বায়ুসেনা ১০০ শতাংশ সফল বলেই মনে করছে প্রতিরক্ষা মন্ত্রক। ৯২৫-এ জাতীয় সড়কের সাত্তা-গন্ধভ এলাকার ৩ কিলোমিটার এলাকায় ওই মহড়া অবতরণ চলে এ দিন। সি-১৩০ হারকিউলিসের পর একটা সুখোই যুদ্ধবিমানও দুই মন্ত্রীর সামনে অবতরণ করে। জানা গিয়েছে, উত্তরপ্রদেশের আগরা-লখনউ এক্সপ্রেসওয়ে-সহ দেশের বিভিন্ন রাজ্যের মোট ১২টি হাইওয়েকে সম্ভাব্য জরুরি অবতরণ বিমান স্ট্রিপ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

রাজনাথ এ দিন টুইট করে জানান, “যে রাস্তায় সাধারণত মানুষ চলাচল করে, গাড়ি আর ট্রাকের ভিড় থাকে, সেখানে আজ জরুরি অবতরণ করেছে বায়ুসেনার বিমান। এটা প্রমাণিত যে, জাতীয় সড়কও প্রয়োজনে জরুরি অবতরণের ক্ষেত্র হতে পারে।” অন্য দিকে, নিতিন গডকড়ী বলেন, ‘‘এই প্রকল্প রূপায়ণে আমরা বায়ুসেনার পূর্ণ সহযোগিতা পেয়েছি। এই অঞ্চলের ৩০০ কিলোমিটারের মধ্যে এয়ার স্ট্রিপ কিংবা বিমানবন্দর নেই। তাই সিডিএস বিপিন রাওয়াতকে প্রস্তাব দিয়েছিলাম, জাতীয় সড়ককে বিমান অবতরণ এবং যাত্রী বিমানবন্দরের উপযোগী করে তুলতে। আমরা জমি দিয়েছি, ওরা বাকি সব সাহায্য করেছে।’’ অবতরণের একটি ভিডিওতে দেখা গিয়েছে, যুদ্ধবিমান নিরাপদে রাস্তায় নেমে এসেছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)