Agnipath Scheme নিয়ে উত্তাল দেশ, নতুন ঘোষণা কেন্দ্রের

Agnipath Scheme

জাস্ট দুনিয়া ডেস্ক: Agnipath Scheme নিয়ে গত কয়েকদিন ধরে প্রবল প্রতিবাদ চলছে দেশ জুড়ে। বিহার, উত্তরপ্রদেশ জ্বলছে। তার আঁচ ছড়িয়ে পড়েছে দেশের আরও অনেক রাজ্যে। এই আন্দোলনে সব থেকে বেশি ক্ষতি হয়েছে রেলের। বিহারে আগুন লাগানো হয়েছে একের পর এক কামরায়। দাউ দাউ করে জ্বলতে থাকা ট্রেনের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেনবাহিনীতে নিয়োগের নয়া নীতি নিয়েই প্রতিবাদে সরব গোটা দেশ। এই পরিস্থিতিতে নিজেদের আনা আইনে কিছু রদবদল করল কেন্দ্র সরকার। শনিবার টুইট করে এই পরিবর্তনের বার্তা দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

সরকারের তরফে এদিন ঘোষণা করা হয়েছে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স ওঅসম রাইফেলসে অগ্নিবীরের জন্য থাকবে ১০ শতাংশ সংরক্ষণ। এ ছাড়া বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে তিন বছরের। প্রথম বছরের জন্য সেই ছাড় দেওয়া হবে পাঁচ বছরের। নতুন মিলিটারি নিযুক্তকরণে বয়স ২৩ থেকে কমিয়ে ২১ করা হয়েছে।

প্যারামিলিটারি, বর্ডার সিকিউরিটি ফোর্স, সেনট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশ, শস্ত্র সীমাবল এবং সেন্ট্রা ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সে খালি পদ রয়েছে ৭৫ হাজারের কাছাকাছি। তার মধ্যে  ৭৩,২১৯টি পদ খালি রয়েছে সিএপিএফ ও অসম রাইফেলসে। বাকি ১৮,১২৪ পদ খালি রয়েছে বাকি জায়গায়।

ইতিমধ্যেই পুলিশের গুলিতে এই আন্দোলনে সেকেন্দ্রাবাদে মৃত্যু হয়েছে এক জনের। আটটি রাজ্যে ছড়িয়ে পড়েছে এই আন্দোলন। মঙ্গলবারই অগ্নিপথ ঘোষণা করেছিল সরকার। যেখানে সেনা, নেভি ও বায়ুসেনার নিযুক্ত নিয়ে নতুন স্কিমের কথা জানানো হয়েছিল। তার পর থেকেই প্রতিবাদে ফেটে পড়ে দেশের একাংশ। এদিকে এই আন্দোলনের কারণে বিহারের উপর দিয়ে যাতায়াত করা ট্রেনের রুট বাতিল করা হয়েছে। সরক পথও বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে অনেক দূরপাল্লার ট্রেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle