Farmer’s Political Party পঞ্জাবের নিবার্চনে অংশ নিতে পারে

Farmer’s Political Party

জাস্ট দুনিয়া ডেস্ক: সামনেই পঞ্জাবের বিধানসভা নিবার্চন। তার আগে নতুন দল Farmer’s Political Party-র আগমনে সরগরম সে রাজ্যের রাজনীতির মঞ্চ। একটা আন্দোলন কী ভাবে অনেক মানুষকে এক মঞ্চে নিয়ে আসতে পারে এটা তারই প্রমান। গত এক বছর ধরে কৃষি বিলের বিরোধীতা করে আন্দোলন করেছেন কৃষকরা। সেই তালিকায় বেশিরভাগই ছিল পঞ্জাব থেকে। দিনের পর দিন দিল্লি বর্ডারে ধর্ণায় বসেছেন তাঁরা। শীত, গ্রীস্ম, বর্ষা কেটেছে খোলা আকাশের নিচে। সেখানেই রান্না, সেখানেই খাওয়া। অনেকর তো পরিবারের সঙ্গে দেখাই হয়নি মাসের পর মাস। অনেকে আবার সপরিবারেই নেমেছিলেন আন্দোলনে।

এই আন্দোলন সাফল্য পেয়েছে কয়েকদিন আগেই। কেন্দ্র সরকারকে মেনে নিতে হয়েছে কৃষকদেক দাবি। তুলে নেওয়া হয়েছে তিন কৃষি আইন। আন্দোলন বন্ধ হয়েছে। সকলে ফিরে গিয়েছেন যাঁর যাঁর বাড়িতে। শুরু হয়েছে চাষবাস। কিন্তু এই আন্দোলন রাজ্যের কৃষকদের নিয়ে এসেছে এস মঞ্চে। তৈরি হয়ে এক মজবুত দল। নাম সংযুক্ত সমাজ মোর্চা। এবার আসন্ন পঞ্জাবের বিধানসভা নির্বাচনে লড়তে দেখা যাবে এই দলকে।

আগামী ফেব্রুয়ারি মার্চে পঞ্জাবের ১১৭টি বিধানসভা আসনে নির্বাচন। সেখানেই হয়তো দেখা যাবে কৃষকদের এই দলকে। শোনা যাচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে গাঁটছড়া বাধতে পারে তারা। কিন্তু তা এখনও কোনও পক্ষই স্বীকার করে নেয়নি। অনেকেই মনে করছেন, এই আন্দোলন যদি জিততে পারে তাহলে নির্বাচনও জিততে পারবে এই দল। আর সেই দাবিতেই সংযুক্ত সমাজ মোর্চা তৈরি করা হয়। তবে রাজ্যের আম আদমির কাছে পৌঁছতে চাইছে এই দল। আর তাদের সঙ্গে নিয়েই দলকে শক্তিশালী করে তুলতে চাইছেন দলের সঙ্গে থাকা নেতৃত্ব। তবে সংযুক্ত কিষান মোর্চা নির্বাচনে না লড়ার সিদ্ধানই নিয়েছে। তার পরই সংযুক্ত সমাজ মোর্চা নামে উঠে আসে একাংশ।

তবে এক্ষেত্রে সে রাজ্যের বিভিন্ন কৃষক ইউনিয়নের মধ্যে মতো বিরোধ রয়েছে। কেউ মনে করছেন তারা আন্দোলনই তাদের কাজ নিজেদের দাবি জন্য। আবার কেউ চাইছে নির্বাচনের অংশ হতে। এই কৃষি আন্দোলনে পঞ্জাবের পাশাপাশি ছিল উত্তরপ্রদেশের কৃষকরাও। সেখানেও একই সময়ে রয়েছে নির্বাচন। তবে উত্তরপ্রদেশ থেকে এখনও তেমন কিছু শোনা যায়নি। গত বছর সেপ্টেম্বরে কৃষি আইন ঘোষণা করা হয়। সেই থেকেই আগুন জ্বলতে শুরু করে। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতি স্বীকার করেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)