জাল ৫০০ টাকার নোট ছেয়ে গিয়েছে বাজারে, সাবধান করল রিজার্ভ ব্যাঙ্ক

জাল ৫০০ টাকার নোট

জাস্ট দুনিয়া ডেস্ক: জাল ৫০০ টাকার নোট নিয়ে অতীতেও অনেক কাণ্ড ঘটেছে। এর আগেও মাঝে মাঝেই শোনা গিয়েছে ধরা পড়েছে জাল ৫০০ টাকার নোট। কিন্তু সাধারণ মানুষের পক্ষে কিছু কেনা বা টাকার লেনদেনের সময় সেই নোট নকল না সত্যি সেটা বোঝা প্রায় অসম্ভব। আর যার ফলে ঘরে ঢুকে পড়ছে নকল ৫০০ টাকার নোট। এমনই সংশয়ের কথা জানিয়ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সদ্য প্রকাশিত রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে সেই আশঙ্কার কথা জানানো হয়েছে। আরবিআই-এর তরফে জানানো হয়েছে ২০২০-২১ সালের রিপোর্টে দেখা যাচ্ছে গত আর্থবর্ষের তুলনায় এই জাল নোটের সংখ্যা বেড়েছে ৩১.৩ শতাংশ। যা সত্যিই আশঙ্কার।

সব থেকে বেশি জাল নোটের কথা সব সময়ই শোনা গিয়েছে ৫০০টাকার নোটের ক্ষেত্রেই। বাকি নোটের ক্ষেত্রে চিরকালই সেটা কম ছিল। তা আরও খানিকটা কমেছে বলেই জানানো হয়েছে। সেটা কিছুটা স্বস্তি দিলেও অস্বস্তিই বেশি। যদিও খুব বেশি হেরফের হয়নি জাল নোটের সংখ্যায়।

২০১৮-১৯-এ নকল ৫০০ টাকার নোটের পরিমাণ ছিল ২১,৮৬৫ । ২০১৯-২০-তে সেটা বেড়ে দাঁড়ায় ৩০,০৫৪। আর এ বার ২০২০-২১-এ তার পরিমাণ পৌঁছেছে ৩৯,৪৫৩-তে। সব থেকে বেশি নকল নোট এদেশে পাওয়া যায় পুরনো ১০০ টাকার। তবে সেটা আগের তুলনায় কমেছে।

২০১৮-১৯-এ নকল ১০০ টাকার নোটের পরিমাণ ছিল ২,২১,২১৮। ২০১৯-২০-তে সেটা কমে দাঁড়ায় ১,৬৮,৭৩৯-তে। আর এ বার ২০২০-২১-এ তার পরিমাণ কমে হয়েছে ১,১০,৭৩৬। ২০০০ টাকার নোটের ক্ষেত্রেও এবার কমেছে। ২০১৮-১৯-এ নকল ২০০০ টাকার নোটের পরিমাণ ছিল ২১,৮৪৭। ২০১৯-২০-তে সেটা কমে দাঁড়ায় ১৭,০২০-তে। আর এ বার ২০২০-২১-এ তার পরিমাণ অনেকটাই কমে হয়েছে ৮৭৯৮।

একইভাবে কমেছে ৫০ ও ২০ টাকার জাল নোটের পরিমাণও। ২০১৮-১৯-এ নকল ৫০ টাকার নোটের পরিমাণ ছিল ৩৬,৮৭৫। ২০১৯-২০-তে সেটা বেড়ে দাঁড়ায় ৪৭,৪৫৪। আর এ বার ২০২০-২১-এ তার পরিমাণ অনেকটাই কমে হয়েছে ২৪,৮০২। ২০ টাকার ক্ষেত্রে পরিমাণটা ৮১৮, ৫১০ ও ২৬৭।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী  ২০১৯-এ জাল নোট ধরা পড়েছে ২৮৭,৪০৪টি যার মূলপ্য ২৫.৩ কোটি। গত বছরের থেকে যা বেড়েছে ১১.৭ শতাংশ। গত মাসেই কোচি থেকে ১.৮ কোটি টাকার জাল নোট উদ্ধার হয়েছে। পাশাপাশি  অসমের ডিব্রুগড় থেকে উদ্ধার হয়েছে ২৬ লাখ টাকার জাল নোট।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)