আঁখি দাস ফেসবুক থেকে অবশেষে পদত্যাগ করলেন, এ বার কি তবে রাজনীতিতে

আঁখি দাস ফেসবুকআঁখি দাস

জাস্ট দুনিয়া ডেস্ক: আঁখি দাস ফেসবুক থেকে অবশেষে পদত্যাগ করলেন। কখনও সংস্থার ব্যবসায়িক স্বার্থে বিজেপির সঙ্গে গোপন আঁতাঁতের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। কখনও বা নরেন্দ্র মোদীর বিপুল জয়ে উচ্ছ্বসিত হওয়ার অভিযোগ। বেশ কয়েক মাস ধরে ভারতীয় রাজনীতিতে অত্যন্ত আলোচিত নাম। আগামী দিনে তিনি জনসেবায় সময় দিতে চান। এই বলেই আঁখি দাস ফেসবুক থেকে সরে দাঁড়াচ্ছেন।

২০১১ সালে ফেসবুকের ভারতীয় শাখায় যোগ দেন আঁখি। সেই সময় তাঁর কাজ ছিল, কেন্দ্রীয় সরকারের সঙ্গে ফেসবুকের সম্পর্ক মসৃণ রাখা। তিনি ছিলেন ভারত, দক্ষিণ ও মধ্য এশিয়ায় ফেসবুকের পাবলিক পলিসির প্রধান। আমেরিকার সংবাদমাধ্যমকে উদ্ধৃত করেই কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের অভিযোগ, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক লেখা-ছবি-ভিডিয়ো সরিয়ে দেওয়ার ক্ষেত্রে শিথিলতা দেখাতেন আঁখি। রেখে দেওয়া হত বহু উস্কানিমূলক কথাবার্তা। একই নীতি নেওয়া হত তাদের হোয়াটসঅ্যাপের বেলায়। অথচ হিংসায় ইন্ধন জোগানোর কারণ দেখিয়ে সরকার-বিরোধী অনেক পেজ মুছে দেওয়া হত ফেসবুক থেকে। আটকে দেওয়া হত হোয়াটসঅ্যাপ বার্তা। যা নিয়ে গত মাসে কংগ্রেস নেতা রাহুল গাঁধী সরব হয়েছিলেন।


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

ফেসবুকের আগে আঁখি ছিলেন মাইক্রোসফট ইন্ডিয়ায়। সেখানে তিনি পাবলিক পলিসি, লিগাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্সের অধিকর্তা পদে কর্মরত ছিলেন।

ফেসবুক কর্তৃপক্ষ তাঁর পদত্যাগের কথা স্বীকার করেছেন। ফেসবুক কর্তৃপক্ষ তাঁর পদত্যাগকে সাম্প্রতিক বিতর্ক থেকে বিচ্ছিন্ন রাখলেও রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের দাবি, এটা প্রত্যাশিতই ছিল।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)