প্রধানমন্ত্রীর মন কি বাত: করোনা মোকাবিলায় দেশের প্রত্যেক নাগরিক এক এক জন ‘সৈনিক’

প্রধানমন্ত্রীর মন কি বাতপ্রধানমন্ত্রীর মন কি বাত

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রধানমন্ত্রীর মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীকে করোনা মোকাবিলায় আরও উদ্বুদ্ধ করা হল। করোনাভাইরাসের মোকাবিলায় দেশের প্রত্যেক নাগরিককে এক এক জন ‘সৈনিক’ বলেই বর্ণনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতি মাসের শেষ রবিবার রেডিওতে প্রধানমন্ত্রী মন কি বাত অনুষ্ঠান করেন। করোনা আবহে দ্বিতীয় বার সেই অনুষ্ঠান হল। আগের বার একাধিক রাজ্য থেকে সুস্থ হয়ে ওঠা করোনা আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী মন কি বাত অনুষ্ঠানে। প্রায় আধ ঘণ্টার এই অনুষ্ঠানে এ দিন অবশ্য পুরো সময় নিজেই কথা বলেছেন।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

প্রধানমন্ত্রী এ দিন বলেন, ‘‘ভারতে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে সাধারণ মানুষ। সাধারণ মানুষ ও প্রশাসন মিলে এই লড়াই করছেন। দেশের প্রত্যেক নাগরিক এক এক জন সৈনিক।’’

রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে অবশ্য গ্রাম-শহরকে আলাদা করেনি। প্রধানমন্ত্রী বলেন, ‘‘শহর হোক বা গ্রাম, সর্বত্র এই মহামারির বিরুদ্ধে মানুষ ঝাঁপিয়ে পড়েছেন। কেউ গরিবদের খাওয়াচ্ছেন, কেউ মাস্ক তৈরি করছেন, জমি বিক্রি করে ত্রাণের টাকা জোগাড় করছেন, অনেকে আবার পেনশনের টাকা পর্যন্ত করোনার জন্য দান করছেন। কেউ যাতে অভুক্ত না থাকে, সেটা নিশ্চিত করছেন দেশের কৃষকরা।’’ করোনাভাইরাস সম্পর্কিত তথ্য ও সাহায্যের জন্য তৈরি হয়েছে coronaviruswarriors.gov.in নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। তাতে যোগ দিয়েছেন ১ কোটি ১৫ লক্ষ মানুষ। আরও বেশি মানুষকে এর সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এই সংক্রামক ভাইরাস কী ভাবে মানুষের জীবনযাত্রা পাল্টে দিয়েছে, এবং করোনাভাইরাস পরবর্তী সময়ে কী ভাবে পাল্টে যাবে, তাও উঠে এসেছে প্রধানমন্ত্রীর বক্তব্যে। তিনি বলেন, ‘‘ব্যবসাক্ষেত্র, অফিস, শিক্ষাকেন্দ্র বা স্বাস্থ্যক্ষেত্র— সর্বত্রই করোনা পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি চলছে। আর এই সময়ে আমরা প্রত্যেক মানুষের মূল্য বুঝতে পারছি। বাড়ির কাজের লোক, দোকানের কর্মী, গাড়ির চালক— সবার গুরুত্ব বোঝা যাচ্ছে।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

মাস্ক পরা কী ভাবে কার্যত বাধ্যতামূলক হয়ে উঠেছে, তা বোঝাতে মোদী বলেন, ‘‘কোভিড-১৯ আমাদের চারপাশের অনেক কিছুই পাল্টে দিয়েছে। তার মধ্যে সবচেয়ে চোখে পড়ছে মাস্ক পরা। মাস্ক এখন আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। করোনাভাইরাসের প্রকোপ চলে যাওয়ার পরেও সেটা অব্যাহত থাকবে।’’ তবে সাবধান করেছেন, ‘‘মাস্ক পরলেই কেউ অসুস্থ, এমনটা ভাববেন না।’’ তিনি আরও বলেন, ‘‘জনসমক্ষে থুথু ফেলা ঠিক নয়। স্বচ্ছতা ও স্বাস্থ্যের ক্ষেত্রে এটা একটা চ্যালেঞ্জ। এবার সময় এসেছে, এই বদঅভ্যাসকে ছাড়তে হবে।’’ এর পাশাপাশি করোনাভাইরাসের মোকাবিলায় আয়ুর্বেদের গুরুত্ব তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।